Beta

অনুমতি দিল না পাকিস্তান, অন্য পথে ইউরোপ যেতে হবে ভারতের রাষ্ট্রপতিকে

০৭ সেপ্টেম্বর ২০১৯, ২০:০০

অনলাইন ডেস্ক

পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবেন না ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। আগামী সোমবার ইউরোপ যাচ্ছেন দেশটির রাষ্ট্রপতি। আকাশপথ ব্যবহারের অনুমতি চাইলে তা প্রত্যাখান করেছে পাকিস্তান।

পাকিস্তান জানিয়েছে, দেশটির প্রশাসনের পক্ষ থেকে আকাশসীমা দিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ফ্লাইট চলাচলের অনুমতি প্রত্যাখ্যান করা হয়েছে। বার্তা সংস্থা এএফপি ওই তথ্য জানায়।  

জম্মু ও কাশ্মীর  নিয়ে দুই পারমাণবিক অস্ত্রধারী দেশগুলির মধ্যে এক আলোচনার সময় চরম উত্তেজনার মুহূর্তে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এ ব্যাপারে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছেন, ‘ভারতের আচরণের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ ভারতের দাবি জম্মু ও কাশ্মীর প্রসঙ্গ ভারতের অভ্যন্তরীণ বিষয়, সেখানে পাকিস্তানের প্রশ্ন করার অধিকার নেই।

রাম নাথ কোবিন্দ সোমবার থেকে আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং স্লোভেনিয়া ত্রিদেশীয় সফরে যাবেন, এই সময়ে তিনি সন্ত্রাসবাদের মতো বিষয়গুলিতে সেসব দেশের শীর্ষ নেতৃত্বদের সঙ্গেও আলোচনা করবেন বলে জানা যায়।

মেহমুদ কুরেশি জানিয়েছেন, কাশ্মীর পরিস্থিতি মাথায় রেখেই দেশের আকাশসীমা ব্যবহারের জন্য রাষ্ট্রপতি কোবিন্দকে অনুমোদন না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তাতে সায় দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

চলতি বছর ফেব্রুয়ারিতে পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পাকিস্তান ভারতীয় উড়োজাহাজ চলাচলের জন্য পাকিস্তানের আকাশসীমা বন্ধ করে দেয়। যদিও জুলাই মাসে আকাশপথ আবার খুলে দেওয়া হয়। কয়েক মাসের বিধিনিষেধের ফলে আন্তর্জাতিক বিমান চলাচলে ব্যাপক প্রভাব পড়ে।

ভারতের রাষ্ট্রপতি কোবিন্দ আগামী ৯ সেপ্টেম্বর আইসল্যান্ডে পৌঁছাবেন। সেখানে আইসল্যান্ডের প্রেসিডেন্ট গুডনি জোহেনসন এবং প্রধানমন্ত্রী ক্যাটরিন জ্যাকোবসডোটিয়ারের সঙ্গে আলোচনা করবেন। আগামী ১১ থেকে ১৫ সেপ্টেম্বর সুইজারল্যান্ডে যাবেন এবং সুইস রাষ্ট্রপতি ইউলি মুরার ও সুইস মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করবেন। কোবিন্দের ওই সফরের আগে, সুইস সরকার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে, দেশের নেতৃত্বের সঙ্গে তাঁর আলাপচারিতার সময় কাশ্মীর পরিস্থিতিও আলোচ্য বিষয়গুলির মধ্যে থাকবে।

Advertisement