Beta

ইরানে হামলা হলে মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হবে : জারিফ

২০ সেপ্টেম্বর ২০১৯, ১২:৪৬

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র কিংবা সৌদি আরব যদি ইরানে সামরিক হামলা চালায়, তাহলে মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হয়ে যাবে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। ইরানের রাজধানী তেহরান থেকে গতকাল বৃহস্পতিবার মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারের এ কথা বলেন জারিফ।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা কোনো সামরিক সংঘাতে জড়াতে চাই না। সৌদি আরবের তেল স্থাপনার ওপর হামলার প্রতারণামূলক অজুহাত তুলে যদি ইরানের ওপর সামরিক আগ্রাসন চালানো হয়, তাহলে অনেক প্রাণহানি ঘটবে। আমরা দেশকে রক্ষার ব্যাপারে চোখ বন্ধ করে থাকব না।’

সাক্ষাৎকারের একপর্যায়ে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জানান, ইরান আশা করে, যেকোনো ধরনের সংঘাত এড়ানো সম্ভব। পাশাপাশি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ আঞ্চলিক দেশগুলোর সঙ্গে তেহরান সংলাপ করতে আগ্রহী বলেও জানান জারিফ। ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে এ খবর জানিয়েছে।

সৌদি আরবের রাষ্ট্র পরিচালিত আরামকো তেল স্থাপনায় সাম্প্রতিক হামলার সঙ্গে ইরান জড়িত বলে যুক্তরাষ্ট্র বারবার যে বক্তব্য দিচ্ছে, তা আবারও নাকচ করে দেন জাভেদ জারিফ। তিনি বলেন, ‘ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলন হামলার দায় স্বীকার করেছে। তারা নিজেদের সামরিক সক্ষমতা বাড়িয়েছে জানিয়ে বলেছে, তারা এখন এ ধরনের বড় বড় হামলা চালাতে সক্ষম।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে ইরানের সংলাপের কোনো সম্ভাবনা আছে কি না—এমন প্রশ্নের জবাবে জারিফ জানান, এ ধরনের কোনো সম্ভাবনা নেই এবং ইরানের ওপর থেকে যুক্তরাষ্ট্র যতক্ষণ পর্যন্ত সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা তুলে না নেবে, ততক্ষণ পর্যন্ত সংলাপ হবে না।

Advertisement