Beta

১৭৮ বছর পুরোনো ‘থমাস কুক’ দেউলিয়া, চাকরিহারা ২২ হাজার কর্মী

২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৬

অনলাইন ডেস্ক

১৭৮ বছরের পুরোনো ব্রিটিশ ভ্রমণ সংস্থা থমাস কুক নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে। ফলে বেকার হয়ে পড়েছেন সংস্থাটির প্রায় ২২ হাজার কর্মী।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানায়, এই সংস্থার হয়ে কমপক্ষে ছয় লাখ পর্যটক এই মুহূর্তে বিদেশে ভ্রমণ করছেন। এর মধ্যেই বন্ধ ঘোষণা করা হরো প্রাচীন এই ব্রিটিশ সংস্থাটিকে।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, ‘অনেক চেষ্টা সত্ত্বেও সংস্থার শেয়ার হোল্ডার ও সংস্থার বিনিয়োগকারীদের মধ্যে যা আলোচনা হয়েছিল তা শেষ পর্যন্ত চুক্তিবদ্ধ হয়নি। তারপরই বোর্ড এই সিদ্ধান্তে পৌঁছায় যে, দ্রুত সংস্থাটিকে বাধ্যতামূলক দেউলিয়া ঘোষণা ছাড়া সামনে আর কোনো পথ খোলা নেই।’

সংস্থাটির প্রধান পিটার প্রাঙ্ক হুসার তাঁর গ্রাহকদের কাছে ক্ষমা চেয়ে বলেন, ‘সত্যিই এটা খুবই দুঃখের দিন। এটা আমার কাছে গভীর অনুতাপের বিষয় যে, আমি এবং অন্যান্য বোর্ড সদস্যরা সফল হলাম না।’

দীর্ঘ দিন ধরেই আর্থিক ক্ষতির মুখে পড়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল প্রাচীন এই সংস্থায়। অবশেষে সোমবারের দেউলিয়া ঘোষণার মধ্য দিয়ে বন্ধ হয়ে গেল সংস্থাটি।

বছরে এক কোটি ৯০ লাখ পর্যটককে বিশ্বের বিভিন্ন প্রান্তে নিয়ে যেত থমাস কুক। ছিল নিজস্ব বিমান, হোটেল এবং রিসোর্ট। ১৮৪৮ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানির মাথার ওপর ছিল ২১ লাখ কোটি ডলার ঋণের দায়।

সেই টাকা শেষ পর্যন্ত জোগাড় করতে ব্যর্থ হয় সংস্থাটি। বিদেশে আটকে থাকা ছয় লাখ পর্যটকের মধ্যে দেড় লাখই ব্রিটিশ নাগরিক। তাদের ফিরিয়ে আনার জন্য বিমানের ব্যবস্থা করছে ব্রিটেন সরকার।

Advertisement