Beta

নগ্ন ছবির আশায় ৬ হাজার তরুণীর মেইল হ্যাক!

০৩ অক্টোবর ২০১৯, ১৮:১৯

অনলাইন ডেস্ক

প্রায় ছয় হাজার তরুণীর ইয়াহু মেইল হ্যাক করার অভিযোগ উঠেছিল প্রতিষ্ঠানটির সাবেক এক প্রকৌশলীর বিরুদ্ধে। অবশেষে সেই অভিযোগ স্বীকারও করেছেন তিনি।

সংবাদমাধ্যম সিবিএস এক প্রতিবেদনে জানায়, ইয়াহুর সাবেক ওই সফটওয়্যার ইঞ্জিনিয়ারের নাম রেইজ ড্যানিয়েল রুইজ। ৩৪ বছর বয়সী ড্যানিয়েল তরুণীদের ইয়াহু মেইল হ্যাক করে সেখানে তাঁদের নগ্ন ছবি ও ভিডিও খোঁজ করতেন।

ক্যালিফোর্নিয়ার নর্দান ডিস্ট্রিক্টের ইউএস অ্যাটর্নির অফিসের এক বিবৃতিতে তাঁর বিষয়ে এসব তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, প্রগ্রামার রেইজ ড্যানিয়েল রুইজ ইয়াহুতে তাঁর বিশেষ অধিকারের সুযোগ কাজে লাগিয়ে কম বয়সী তরুণীদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে নিয়েছেন। এ তালিকায় তাঁর বন্ধু এবং সহকর্মীরাও আছেন।

বিবৃতিতে আরো বলা হয়, রুইজ ইয়াহু অ্যাকাউন্ট থেকে তথ্য নিয়ে এর সঙ্গে যুক্ত আইক্লাউড, ফেসবুক, জিমেইল, ড্রপবক্স এবং অন্যান্য অ্যাকাউন্টের তথ্যও ঘাঁটাঘাঁটি করেছেন।

এ বছরের এপ্রিলেই তাঁকে আমেরিকার ফেডারেল গ্র্যান্ড জুরি অভিযুক্ত করেছেন। আগামী ফ্রেব্রুয়ারিতে তাঁকে শাস্তি প্রদান করা হবে। এমন অপরাধে তাঁকে সর্বোচ্চ পাঁচ বছরের জেল এবং আক্রান্তদের আড়াই লাখ ডলার ক্ষতিপূরণ প্রদানের শাস্তিভোগ করতে হতে পারে।

Advertisement