Beta

এবার চীনকে বাইডেনের ‘দুর্নীতি’ তদন্ত করার আহ্বান ট্রাম্পের

০৪ অক্টোবর ২০১৯, ০৮:৫৮ | আপডেট: ০৪ অক্টোবর ২০১৯, ১০:৫৩

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর রাজনৈতিক প্রতিপক্ষ জো বাইডেনের কথিত দুর্নীতির তদন্তের জন্য ইউক্রেনকে আহ্বান জানিয়ে নিজেই তদন্তের মুখে পড়েছেন। ট্রাম্পের বিরুদ্ধে চলছে অভিশংসন বিষয়ে তদন্ত। এর মধ্যেই বাইডেন ও তাঁর ছেলের দুর্নীতির বিষয়ে তদন্ত করতে এবার চীনকে আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

আগামী বছর অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থীদের মধ্যে জো বাইডেন অন্যতম। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার হোয়াইট হাউসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘বাইডেনদের বিরুদ্ধে চীনের তদন্ত শুরু করা উচিত।’

এদিকে এ বিষয়ে ডেমোক্র্যাটদের অভিযোগ, ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা বন্ধ রাখার হুমকি দিয়ে বাইডেনের বিরুদ্ধে তদন্ত করতে দেশটিকে বাধ্য করছেন মার্কিন প্রেসিডেন্ট। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে গত ২৫ জুলাই ডোনাল্ড ট্রাম্পের একটি ফোনালাপের ভিত্তিতে মার্কিন গোয়েন্দা সংস্থার এক সদস্য আনুষ্ঠানিক অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু হয়েছে।

এই তদন্তের জেরে ট্রাম্পকে হোয়াইট হাউস থেকে সরানোর চেষ্টা করতে পারে মার্কিন কংগ্রেস। এ বিষয়ে জানতে চাওয়া হলে ডোনাল্ড ট্রাম্প গতকাল বৃহস্পতিবার তাঁর বিরুদ্ধে তদন্তকে ‘ফালতু’ বলে মন্তব্য করেন। 

কোনো সুনির্দিষ্ট প্রমাণ হাজির না করেই ট্রাম্প ইউক্রেন ও চীনে বাইডেন ও তাঁর ছেলে হান্টারের রাজনৈতিক ও ব্যবসায়িক কার্যক্রমে দুর্নীতির অভিযোগ তুলেছেন। 

জুলাই মাসের ওই ফোনালাপে ইউক্রেনের প্রেসিডেন্টের কাছে কী ‘সুবিধা’ চেয়েছেন ট্রাম্প, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘তারা (ইউক্রেন প্রশাসন) যদি বিষয়টি নিয়ে সৎ হতো, তাহলে বাইডেনদের ব্যাপারে বড় ধরনের তদন্ত শুরু করে দিত। খুব সহজ উত্তর। তাদের উচিত বাইডেনদের বিষয়ে তদন্ত শুরু করা।’

ট্রাম্প আরো বলেন, ‘আরো একটি কথা বলতে চাই। একইভাবে চীনেরও বাইডেনদের ব্যাপারে তদন্ত করা উচিত। কারণ চীনে যা ঘটেছে, তা ঠিক ইউক্রেনের ঘটনার মতোই খারাপ।’

এদিকে বাইডেনের নির্বাচনী প্রচারাভিযানের মুখপাত্র বলছেন, ‘টেলিভিশনের অনুষ্ঠানে ঘায়েল হয়ে মরিয়া হয়ে উঠেছেন ট্রাম্প। তিনি এখন ষড়যন্ত্রের আশ্রয় নিয়েছেন। এমন সব অভিযোগ করছেন তিনি, যেগুলো বিভিন্ন নির্ভরযোগ্য গণমাধ্যম এরই মধ্যে বানোয়াট বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে।’

Advertisement