Beta

পাকিস্তানে ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে আমিরাত

০৭ অক্টোবর ২০১৯, ১০:১৯

অনলাইন ডেস্ক
আরব নিউজের সঙ্গে কথা বলছেন পাকিস্তানে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত হামাদ ওবাইদ ইবরাহিম সালেম আল-জাবি। ছবি : সংগৃহীত

পাকিস্তানে একটি তেল শোধনাগার প্রকল্পে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। গত শুক্রবার আরব নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত হামাদ ওবাইদ ইবরাহিম সালেম আল-জাবি এ কথা জানান।

এ বছরের মধ্যেই শোধনাগার প্রকল্পের কাজ শুরু হবে জানিয়ে আল-জাবি বলেন, আবুধাবির মুবাদালা পেট্রোলিয়াম কোম্পানি, পাক-আরব রিফাইনারি লিমিটেড (পারকো) ও ওএমভি পাকিস্তান যৌথভাবে প্রকল্পটি পরিচালনা করবে। তিন কোম্পানির মধ্যে চূড়ান্ত পর্যায়ের আলোচনা শেষ হয়েছে বলেও জানান তিনি।

প্রকল্পটি সংযুক্ত আরব আমিরাত ও পাকিস্তানের মধ্যকার হৃদ্যতাপূর্ণ সম্পর্কের স্থায়িত্বের জানান দেবে। দুটি দেশের মধ্যে এমন আরো কয়েকটি প্রকল্প নিয়ে আলোচনা চলছে বলেও জানান আল-জাবি।

শোধনাগার প্রকল্পটির সব চূড়ান্ত করতে এখন দুই দেশের সরকার পর্যায়ে কাজ চলছে। কয়েক মাস আগেই মুবাদালা পেট্রোলিয়ামের প্রধান নির্বাহী কর্মকর্তা পাকিস্তানের জ্বালানিমন্ত্রী ও বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করেন।

Advertisement