Beta

ব্রাজিলে ১০ লাখ লোকের সরকারবিরোধী বিক্ষোভ

১৬ মার্চ ২০১৫, ০৯:৫৯ | আপডেট: ১৬ মার্চ ২০১৫, ১৪:২৬

অনলাইন ডেস্ক
ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফকে অভিশংসনের দাবি, অর্থনৈতিক মন্দা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ করেছে প্রায় ১০ লাখ মানুষ। ছবি : রয়টার্স

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফকে অভিশংসনের দাবি, অর্থনৈতিক মন্দা, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ করেছে প্রায় ১০ লাখ মানুষ। গতকাল রোববার দেশটির বিভিন্ন শহর ও নগরে এ বিক্ষোভ হয়।

রয়টার্স-এর খবরে বলা হয়, অর্থনৈতিক দুরবস্থা সত্ত্বেও ২০১৪ সালে বিশ্বকাপ আয়োজনে বিপুল অর্থ ব্যয় করে ব্রাজিল। এর জের ধরে ওই বছরে দেশটিতে লাখ লাখ লোক বিক্ষোভ করে। এর পর আবারও একই ধরনের দাবিতে দেশটিতে বিক্ষোভে নামল ১০ লাখের মতো লোক।

গতকাল বিকেলে ব্রাজিলের বাণিজ্যিক রাজধানী ও বৃহত্তম শহর সাও পাওলোর প্রাণকেন্দ্রে অবস্থিত আকাশচুম্বী ভবন এভেনিদা পলিস্তার আশপাশে প্রায় ১০ লাখ লোক জড়ো হয় বলে রাজ্য পুলিশ দাবি করে। তবে বেসরকারি একটি জরিপ সংস্থার দাবি, মিছিলে অংশ নেয় কেবল দুই লাখ ১০ হাজার লোক।

এর আগে রিও ডি জেনিরোর কোপাকাবানা সৈকতের পাশে সরকারবিরোধী বিক্ষোভে জড়ো হয় ১০ হাজারের বেশি লোক। ব্রাজিলের পতাকার সঙ্গে মিল রেখে তাদের অধিকাংশই নীল, সবুজ ও হলুদ জামা পরেছিল। জাতীয় সংগীত গেয়ে তারা দিলমা, চলে যাও স্লোগান দিচ্ছিল।

বিরোধীদের দাবি, ২০১১ সালে মহাদেশসম দেশটির প্রেসিডেন্ট হিসেবে রৌসেফের দায়িত্ব নেওয়ার পর থেকে অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি শ্লথ হয়ে যায়। বর্তমানে দেশটিতে মন্থর অর্থনীতির পাশাপাশি রাজনৈতিক স্থবিরতা আছে। এর রেশ ধরেই গতকাল বিক্ষোভ হয়েছে।

Advertisement