ম্যাকলারেন ৬৫০এসে সর্বোচ্চ কার্যক্ষমতা

Looks like you've blocked notifications!
সুপার কারগুলোর মধ্যে সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী ম্যাকলারেন ৬৫০এস স্পাইডার প্রতি গ্যালন গ্যাসোলিনে পাড়ি দেয় ১৮ মাইল দূরত্ব। ছবি : পপুলার সায়েন্স

ব্যয়বহুল সুপার কারগুলোর মধ্যে সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী ম্যাকলারেন ৬৫০এস স্পাইডার। প্রতি গ্যালন গ্যাসোলিনে গাড়িটি ১৮ মাইল দূরত্ব পাড়ি দিতে পারে। টুইন টার্বো ভিএইট ইঞ্জিনের পাওয়ারের সুপারকার ক্যাটাগরির গাড়িটি ৩৭৯৯ সিসির। স্থির অবস্থা থেকে ৬২ মাইল গতি উঠতে এটি সময় নেয় মাত্র ৩ সেকেন্ড।  

পূর্ণ জ্বালানি অবস্থায় কার্বন ফাইবারে তৈরি ম্যাকলারেন ৬৫০এস স্পাইডারের ওজন দাড়ায় দেড় হাজার পাউন্ড। 

ম্যাকলারেন ৬৫০এস স্পাইডারসহ অপর কয়েকটি সুপারকারের জ্বালানি খরচের তুলনা প্রতি গ্যালন গ্যাসোলিনে হিসেব দেওয়া হলো:

ম্যাকলারেন ৬৫০এস স্পাইডার দূরত্ব পাড়ি দেয় ১৮ মাইল 

ফেরারি ৪৫৮ স্পাইডার দূরত্ব পাড়ি দেয় ১৫ মাইল 

অডি আর৮ স্পাইডার দূরত্ব পাড়ি দেয় ১৭ মাইল

এমবি এসএলএস এএমজি জিটি রোডস্টার দূরত্ব পাড়ি দেয় ১৫ মাইল 

ম্যাসেরাটি জিটি কনভার্টিবেল দূরত্ব পাড়ি দেয় ১৫ মাইল। 

প্রযুক্তিবিষয়ক সাময়িকী পপুলার সায়েন্সে এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রে ম্যাকলারেন গ্রুপের গণযোগাযোগ কর্মকর্তা জেপি ক্যান্টন বলেন, ম্যাকলারেন ৬৫০এস স্পাইডারের সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী হয়ে ওঠা কোনো কাকতালীয় ঘটনা নয়। ভবিষ্যতের কথা চিন্তা করেই এই গাড়ির নকশা করা হয়েছে। নকশার সময় মাথায় রাখা হয়েছে বর্তমানে বাজারে থাকা ম্যাকলারেনের পিওয়ান হাইপার কার ও নতুন সুপার কার ৬৭৫এলটি ও ৫৭০এস কারের কথা। পরবর্তী অনেক সুপার কারের নকশা একইভাবে করা হবে। 
 

জেপি ক্যান্টন বলেন, অন্য যেকোনো সুপার কারের চেয়ে ম্যাকলারেন ৬৫০এস স্পাইডার ব্যবহারকারীরা বেশি দূরত্ব পাড়ি দিতে পারেন। টুইন টার্বো ভিএইট ইঞ্জিনের গাড়িটি সর্বোচ্চ গতি তুলতে পারে ঘণ্টায় ২০৪ মাইল।