Beta

পানির নিচে স্পোর্টস কার

১৩ আগস্ট ২০১৫, ১২:১৪ | আপডেট: ১৩ আগস্ট ২০১৫, ১২:১৮

স্কুবস্টার নিমো হবে আধুনিক স্পোর্টস সাবমেরিন। ছবি : বিবিসি

স্পোর্টস কার দেখেছেন রেসিং ট্র্যাকে। কিন্তু পানির তলায়ও স্পোর্টস সাবমেরিন! ব্যাপারটা নতুনই বটে। এর আগে সাবমেরিন নির্মাতা প্রতিষ্ঠান স্কুবস্টার বেশ কিছু মডেলের সাবমেরিন বাজারে ছেড়েছিল। বেশ জনপ্রিয় হয়েছে তাদের সাবমেরিনগুলো। এবার তারা নিয়ে এসেছে নতুন মডেলের সাবমেরিন স্কুবস্টার নিমো। নতুন এই সাবমেরিন নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি অনলাইন।

স্কুবস্টারের ডিজাইনাররা স্কুবস্টার ২ দশমিক শূন্য এবং স্কুবস্টার নিমো মডেলে যোগ করেছেন ইলেকট্রিক মোটর, টানা চার ঘণ্টা চার্জ ধরে রাখবে এর ব্যাটারি। এ ছাড়া নতুন যেসব যন্ত্রপাতি এতে যোগ করা হয়েছে, তার মধ্যে রয়েছে ডাইভ লাইটস, ভিডিও ইকুইপমেন্ট এবং সারফেস নেভিগেশন এইডস।

ফ্রেঞ্চ অ্যাডভেঞ্চারার স্টিফেন রৌসনের নেতৃত্বে নতুন এই সাবমেরিনের ডিজাইন করেছেন একদল ইঞ্জিনিয়ার। তবে এখনো বাণিজ্যিকভাবে এর উৎপাদন শুরু হয়নি। আরো গবেষণা এবং বাণিজ্যিকভাবে উৎপাদন শুরুর জন্য বিনিয়োগকারী খুঁজছেন তাঁরা।

নিমোর বডি তৈরি করা হয়েছে কার্বন-ফাইবার দিয়ে। পানির নিচে ২০০ ফুট পর্যন্ত ডাইভ দেওয়া যাবে সাবমেরিনটি নিয়ে। আপাতত অল্প যে কয়টা স্কুবস্টার নিমো সাবমেরিন রয়েছে, সেগুলো চাইলে ভাড়া করতে পারবেন ডাইভাররা। সঙ্গে থাকবে সাপোর্ট ক্রু। ফ্রান্সের নিস সমুদ্রবন্দর থেকে শুরু করতে পারবেন সাবমেরিন যাত্রা। তবে এ জন্য গুনতে হবে ৮২৫ মার্কিন ডলার।

 

ভিডিও লিংক:

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement