Beta

রাস্তাতেই চার্জ হবে গাড়ি

২১ আগস্ট ২০১৫, ১৪:১৯

অমর্ত্য গালিব চৌধুরী
ইলেকট্রিক গাড়ির জন্য রাস্তায় চার্জ দেওয়ার ব্যবস্থা রাখা হবে। ছবি : উইয়ার্ড

বিদ্যুৎ চালিত গাড়ির কথা এখন কারো অজানা নয়। পশ্চিমা দেশগুলো আর জাপানে এরই মধ্যে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ চালিত গাড়ির উৎপাদন শুরু হয়েছে। কিন্তু প্রচলিত গাড়িতে যেমন সময়-সুযোগমতো জ্বালানি ভরে নেওয়ার সুযোগ আছে রাস্তার পাশের গ্যাস অথবা পেট্রলস্টেশন থেকে, বৈদ্যুতিক গাড়িতে তো সেটা সম্ভব নয়। তাহলে উপায়? 

একটা সমাধান কিন্তু এরই মধ্যে বের করে ফেলেছে যুক্তরাজ্য সরকার। সেটা হলো ‘বৈদ্যুতিক রাস্তা’ নির্মাণ করা, যা গাড়িকে দিব্যি চার্জ প্রদান করবে। আর এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ‘উইয়ার্ড’।

যুক্তরাজ্যের সরকার এমন রাস্তা নির্মাণের কথা চিন্তাভাবনা করছে, যা বৈদ্যুতিক গাড়িকে চলার সময়ই চার্জ প্রদান করবে। ওয়্যারলেস প্রযুক্তির মাধ্যমে এ ধরনের বিশেষ রাস্তা তৈরি করা হবে, যা ইলেকট্রিক গাড়িগুলোতে চার্জ দিতে সক্ষম।

তবে এতে রাস্তায় চলতি মানুষের ইলেকট্রিক শক খাওয়ার কোনো আশঙ্কা নেই বলে নিশ্চিত করেছেন যুক্তরাজ্যের পরিবহনমন্ত্রী অ্যান্ড্রু জোনস। তিনি বলেন, ‘রাস্তায় চলার পথেই ইলেকট্রিক গাড়ি চার্জ দেওয়ার এ প্রযুক্তি খুবই সম্ভাবনাময়। ব্রিটিশ সরকার আগামী পাঁচ বছরে এ ব্যাপারে গবেষণার জন্য ৫০০ মিলিয়ন পাউন্ড অর্থ বরাদ্দ করতে যাচ্ছে।’
 
সবকিছু ঠিক থাকলে এ বছরের শেষ দিকেই পরীক্ষামূলকভাবে এ জাতীয় রাস্তা নির্মাণের কাজ শুরু করবে যুক্তরাজ্য সরকার। সরকার নিয়ন্ত্রিত ব্রিটিশ পরিবহন কর্তৃপক্ষ ‘হাইওয়ে ইংল্যান্ড’-এর ‘ডায়নামিক ওয়্যারলেস ট্রান্সফার’ প্রযুক্তি ব্যবহার করা হবে বৈদ্যুতিক গাড়িগুলোকে চার্জ দেওয়ার জন্য। 

অবশ্য রাস্তায় প্রতি ২০ মাইল অন্তর গাড়িতে সরাসরি চার্জ দেওয়ার ব্যবস্থাও রাখা হবে এই প্রজেক্টে। অন্তত ১৮ মাসব্যাপী বিশদ পরীক্ষা-নিরীক্ষার পরই সরকার বড় পরিসরে রাস্তা নির্মাণের কাজে হাত দেবে বলে জানিয়েছে উইয়ার্ড। অবশ্য এখনো রাস্তা নির্মাণে আগ্রহী কোনো ঠিকাদার প্রতিষ্ঠান পাওয়া যায়নি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement