অ্যাপল কার নিয়ে টেসলা প্রধানের বিদ্রূপ!

Looks like you've blocked notifications!
অ্যাপলের গাড়ি নিয়ে বিদ্রূপ করেছেন ইলন মাস্ক। ছবি : টেকনো বাফেলো

স্মার্টফোন-কম্পিউটারের জগতের পাশাপাশি গাড়ি নির্মাণেও হাত দিয়েছে অ্যাপল-সে খবর পুরোনো। টেসলা, গুগলসহ আরো অনেক নিত্যনতুন প্রযুক্তিতে ঠাসা মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের এতে বেশ উদ্বিগ্ন হওয়ার কথা। কিন্তু টেসলা মোটরের প্রধান নির্বাহী ইলন মাস্ক অ্যাপলের এই উদ্যোগকে পাত্তাই দিচ্ছেন না। তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকনোবাফেলোর এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

সম্প্রতি জার্মান এক পত্রিকায় সাক্ষাৎকার দেওয়ার সময় মাস্ক খোলামেলা আলোচনা করেন অ্যাপল কার নিয়ে। তিনি বলেন, ‘এটা ভালো যে অ্যাপল এই জগতে প্রবেশ করছে এবং অর্থ লগ্নি করছে। তবে স্মার্টফোন কিংবা ওয়াচের তুলনায় গাড়ি নির্মাণ অনেক বেশি জটিল।’ সঙ্গে তিনি অ্যাপলের স্মার্টওয়াচ নিয়ে খোঁচাও দিয়েছেন বেশ। তাঁর নাকি একদম পছন্দ হয়নি অ্যাপল ওয়াচ।

মাস্ক স্বীকার করেছেন অ্যাপলের গাড়ি নির্মাণের সিদ্ধান্ত একটি ‘স্মার্ট মুভ’, এবং সে কাজ বেশ কঠিন। ‘অ্যাপলের জন্য একটি গাড়িই হতে পারে পরবর্তী উল্লেখযোগ্য অনন্য কোনো পণ্য। নতুন পেনসিল কিংবা একটু বড় সাইজের আইপ্যাড এদিক থেকে তেমন কাজের নয়।’

টেসলা মোটরসের অনেক ইঞ্জিনিয়ারই যোগ দিয়েছে অ্যাপলের গাড়ি নির্মাণ শাখায়। গুজব আছে অ্যাপলের কাছে থেকে পাওয়া প্রস্তাব পেয়ে টেসলা ছেড়ে গেছেন তারা। ইলন মাস্ক অবশ্য এক ফুঁৎকারে উড়িয়ে দিয়েছেন সে গুজব।

তাঁর ভাষায়, ‘তাঁরা সেসব কর্মীকেই নিয়োগ দিয়েছে যাদের আমরা ছাঁটাই করেছি।’ তিনি বিদ্রূপের সঙ্গে জানান, ‘আমি তো কৌতুকের ছলে বলি অ্যাপল হলো টেসলার কবরস্থান!’

মাস্ক এসব ঠাট্টা দিয়ে বুঝিয়ে দিয়েছেন টেসলার বাজার ধরা খুব একটা সোজা হবে না অ্যাপলের জন্য। অ্যাপল ছাড়াও বৈদ্যুতিক গাড়ি নিয়ে অনেক অভিমত প্রকাশ করেন মাস্ক তাঁর এই সাক্ষাৎকারে।