Beta

নকিয়ার হিয়ার ম্যাপ কিনবে তিন অটোমোবাইল প্রতিষ্ঠান

১১ ডিসেম্বর ২০১৫, ১৭:০৫

নকিয়ার হিয়ার ম্যাপ কিনে নেবে জার্মান অটোমোবাইল তিন প্রতিষ্ঠান। ছবি : ম্যাশেবল

স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তির অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ম্যাপ। কারণ ডিজিটাল ম্যাপ দেখেই যাত্রীদের সঠিক ঠিকানায় পৌঁছে দেবে এসব গাড়ি। আর তাই নকিয়ার হিয়ার ম্যাপ কিনে নেওয়ার ঘোষণা দিয়েছে গাড়ি নির্মাতা তিন জার্মান প্রতিষ্ঠান। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

অডি, বিএমডব্লিউ এবং দায়েমলার মিলে ২.৮ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে কিনে নেবে নকিয়ার হিয়ার ম্যাপ। গাড়ি, মোবাইল ফোনসহ প্রতিদিন প্রায় ৮০ হাজার সূত্র থেকে তথ্য নেয় নকিয়ার এই ডিজিটাল ম্যাপিং সিস্টেম। এবং প্রতিনিয়ত ম্যাপটি আপডেট হয়।

আর সেই সুবিধাটাই কাজে লাগাতে চাচ্ছে জার্মান অটোমোবাইল প্রতিষ্ঠানগুলো। হিয়ার ম্যাপের মাধ্যমে ২০ লাখ গাড়িকে একযোগে তথ্য দেওয়া যাবে।

এক জরিপের ফলাফলে বলা হয়েছে, ইউরোপ এবং উত্তর আমেরিকায় বিক্রিত প্রতি পাঁচটি গাড়ির একটিতে নেভিগেশন সিস্টেমের জন্য হিয়ার ম্যাপ ব্যবহার করা হয়। ইউরোপ এবং আমেরিকায় যথেষ্ট জনপ্রিয় নকিয়ার হিয়ার ম্যাপ।

তবে জার্মান প্রতিষ্ঠানগুলো হিয়ার ম্যাপ কিনে নিলেও তা সবাই ব্যবহার করতে পারবে বলে আশ্বস্ত করা হয়েছে বিএমডব্লিউর পক্ষ থেকে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সব গ্রাহকের জন্যই হিয়ার ম্যাপ উম্মুক্ত থাকবে। এমনকি যারা এ ধরনের প্রযুক্তিতে বিনিয়োগ করতে চান তারাও হিয়ার ম্যাপ ব্যবহার করতে পারবেন।’

Advertisement