ভারতের সবচেয়ে সস্তা মোটরসাইকেল

Looks like you've blocked notifications!
ছোট শহরের মধ্যবিত্ত মানুষদের জন্য নতুনভাবে কম দামে আনা হয়েছে বাজাজ সিটি হান্ড্রেড। ছবি : এনডিটিভি

ভারতের বাজারে ব্যক্তিগত যানবাহনের রয়েছে প্রচুর চাহিদা। বিশেষ করে মোটরসাইকেলের বড় একটি বাজার। আর সে কারণেই ভারতীয় অটোমাবাইল নির্মাতারা সবসময় সাশ্রয়ী মূল্যে মোটরসাইকেল উৎপাদনের লক্ষ্য নিয়ে কাজ করে।
মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান ‘বাজাজ মোটরস’ এবার নিয়ে এসেছে ভারতের সবচেয়ে সস্তা মোটরসাইকেল। ২০০৬ সালে নিজেদের ‘সিটি হান্ড্রেড’ মডেলের মোটরসাইকেলের উৎপাদন বন্ধ করে দিয়েছিল বাজাজ। সে সময়ে বেশ জনপ্রিয়তা পেয়েছিল মটরসাইকেলটি।

এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিটি হান্ড্রেড মোটরসাইকেলটিকেই আবার নতুন রূপে বাজারে নিয়ে আসছে বাজাজ। স্পোক ও অ্যালয় দুই মডেলে পাওয়া যাবে বাইকটিকে। মডেল ভেদে দাম ধরা হয়েছে ৩৫ হাজার ৩৪ রুপি এবং ৩৮ হাজার ৩৪ রুপি।

বাজাজের আরেকটি মডেল প্লাটিনার মতোই ডাবল ক্রেডল ফ্রেমে তৈরি করা হয়েছে সিটি হান্ড্রেড। দেখতেও অনেকটা প্লাটিনার মতোই বাইকটি। ৯৯.৩ সিসির এই বাইকটিতে রয়েছে সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন এবং ফোর স্পিড ট্রান্সমিশন। সামনের চাকায় রয়েছে হাইড্রোলিক সাসপেনশন এবং পেছনের চাকায় রয়েছে বাজাজের এসএনএস সাসপেনশন।

ইবোনি ব্ল্যাক এবং ইলেক্ট্রন ব্লু এই দুই রঙে পাওয়া যাবে বাইকটি। বাজাজের দাবি লিটারে ৮৩.৫ কিলোমিটার মাইলেজ দেবে বাইকটি। একইসাথে সস্তা এবং সাশ্রয়ী বাইকটি প্রস্তুত করা হয়েছে মূলত ভারতের ছোট শহর এবং গ্রামগুলোর মানুষদের ক্রয়ক্ষমতার ওপর ভিত্তি করে। সহজেই যেন তারা নিজেদের প্রয়োজনীয় একটি মোটরসাইকেল কিনতে পারে তার জন্যই এই উদ্যোগ।