Beta

আসছে ই-ডিজেল চালিত গাড়ি

১৬ অক্টোবর ২০১৬, ১৬:২৭

জার্মানির স্যাক্সনীতে অডি প্লান্টে এই নতুন জ্বালানি তৈরি করা হচ্ছে। ছবি : ওয়্যার্ড

বিশ্বে প্রতিদিনই গাড়ির সংখ্যা বাড়ছে, আর এর সাথে পাল্লা দিয়ে বাড়ছে জ্বালানি তেলের ব্যবহারও। এতে সৃষ্টি হচ্ছে পরিবেশ দূষণসহ নানা রকমের সমস্যা। আর এসব সমস্যা সামাল দিতেই গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান আউডি নিয়ে আসছে ইথানল ডিজেল বা ‘ই-ডিজেল’, যা কি না প্রচলিত জ্বালানির ওপর চাপ কমাতে সাহায্য করবে। এই ডিজেল সিনথেটিক জ্বালানি হিসেবেও পরিচিত। ই-ডিজেল তৈরির খবরটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ওয়্যার্ড।

জার্মানির স্যাক্সনিতে আউডি প্লান্টে এই নতুন জ্বালানি তৈরি করা হচ্ছে। নতুন এই জ্বালানি তৈরিতে প্রথমে পানি থেকে হাইড্রোজেন আলাদা করে নেওয়া হয়। তারপর এর সাথে কার্বন ডাই-অক্সাইডের সংমিশ্রণে তৈরি করা হয় পরিবেশবান্ধব এই জ্বালানি।

সাধারণ গ্যাসের মতোই প্রচলিত গ্যাস স্টেশন থেকে এই গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। একইভাবে আউডির অন্যান্য প্ল্যান্টেই তৈরি হচ্ছে ইথানল জ্বালানি। এ বছরের শেষের দিকে বাজারে বেশ কিছু নতুন গাড়ি ছাড়বে আউডি।

প্রাথমিকভাবে এসব গাড়ি অন্তত ৪০০ কিলোমিটার রাস্তা এই ই-ডিজেল ব্যবহার করে চলার মতো সক্ষমতা রাখবে বলে আউডির কর্তাব্যক্তিরা আভাস দিয়েছেন।

এ ছাড়া ২০২৫ সালের মধ্যে আউডি পুরোদমে ই-ডিজেল চালিত গাড়ির উৎপাদন শুরু করে দেওয়ার ব্যাপারে চিন্তা ভাবনা করছে বলে জানানো হয় ওই প্রতিবেদনে। এর পাশাপাশি বৈদ্যুতিক গাড়ি নির্মাণেরও পরিকল্পনা আছে তাদের।

Advertisement