এয়ার ব্যাগ সমস্যা

টয়োটা-নিসানের গাড়ি প্রত্যাহার

Looks like you've blocked notifications!
তাকাতা এয়ারব্যাগের সমস্যার জন্য টয়োটা নিসান গাড়ি তুলে নেওয়া হচ্ছে। ছবি : তাকাতা

এয়ার ব্যাগের সমস্যার কারণে বাজার থেকে এক কোটি গাড়ি তুলে নিচ্ছে গাড়ি নির্মাতা জাপানি প্রতিষ্ঠান টয়োটা এবং নিসান। এই এয়ারব্যাগগুলো সরবরাহ করেছিল তাকাতা নামের একটি প্রতিষ্ঠান। 

আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপান থেকে প্রায় এক কোটি দশ লাখ গাড়ি তুলে নেওয়া হবে। এসব গাড়িতে লাগানো এয়ারব্যাগগুলো যাত্রীদের রক্ষার চেয়ে আরো বেশি বিপদে ফেলে বলে জানিয়েছে টয়োটা। 

টয়োটার ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘বিভিন্ন মডেলের গাড়িগুলোর এয়ারব্যাগ পরীক্ষা করে দেখা হবে। কোনো ত্রুটি থাকলে তা বিনা মূল্যে সারিয়ে দেওয়া হবে। যাতে দুর্ঘটনার ঝুঁকি না থাকে।’   

টয়োটা প্রায় ৫০ লাখ গাড়ি তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে। এর মধ্যে সাড়ে ১০ লাখ জাপান থেকে, ছয় লাখ ৩৭ হাজার যুক্তরাষ্ট্র থেকে এবং এক লাখ ৮১ হাজার গাড়ি অস্ট্রেলিয়া থেকে তুলে নেওয়া হবে। এ ছাড়া টয়োটা নিসানের আরো প্রায় সাড়ে ৬০ লাখ গাড়ি তুলে নেওয়া হবে। 

বিশ্বব্যাপী টয়োটার ৩৫টি মডেলের গাড়িতে তাকাতার এয়ারব্যাগ ব্যবহার করা হয়েছে। এসব মডেলের মধ্যে রয়েছে করোলা সাব কমপ্যাক্ট, র‍্যাভ ফোর স্পোর্ট ইউটিলিটি ভেহিকল এবং তুন্দ্রা পিকআপ। মার্চ ২০০৩ থেকে নভেম্বর ২০০৭ সাল পর্যন্ত এসব গাড়ি তৈরি করেছিল টয়োটা। 

নিসানের বিভিন্ন মডেলের মধ্যে রয়েছে সেন্ট্রা কমপ্যাক্ট, কারাভান ভ্যান এবং এক্স-ট্রেইল স্পোর্ট ইউটিলিটি ভেহিকল। ২০০৪ থেকে ২০০৭ সালের মধ্যে গাড়িগুলো তৈরি করা হয়েছিল। 

২০০৮ সাল থেকে বিভিন্ন সময়ে তাকাতা এয়ারব্যাগের সমস্যার জন্য তিন কোটি গাড়ি বাজার থেকে তুলে নেওয়া হয়েছে। তাকাতা এয়ারব্যাগের সমস্যার জন্য গাড়ি নির্মাতা জাপানি প্রতিষ্ঠান হোন্ডা বেশ কিছু মডেলের গাড়ি বাজার থেকে তুলে নিয়েছিল। এ জন্য তাকাতার জরিমানাও গুনতে হয়েছে।