ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানের ই-ডাটাবেজের পাইলট কর্মসূচি শুরু

Looks like you've blocked notifications!
এসএমই ই-ডাটাবেজ প্রণয়নের পাইলট কর্মসূচির উদ্বোধন। ছবি : সংগৃহীত

দেশের মেধাবী ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে সেতুবন্ধনের সুযোগ করে দিতে এসএমই ই-ডাটাবেজ প্রণয়নের পাইলট কর্মসূচি শুরু হয়েছে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন এবং এটুআই-এর যৌথ আয়োজনে সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পর্যটন ভবনের সম্মেলন কক্ষে এসএমই ই-ডাটাবেজ প্রণয়নের পাইলট কর্মসূচির উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, এসএমই ফাউন্ডেশনের একটি প্রধান কাজ হলো ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা সৃষ্টি করা। মাননীয় প্রধানমন্ত্রী যেমনটা বলেন আমরা চাকরি দেব না চাকরি দিতে পারে এমন উদ্যোক্তা তৈরি করব। সে লক্ষ্যে আমরা সমন্বিতভাবে কাজ করে যাচ্ছি। আজকে এসএমই ই-ডাটাবেজ তৈরির মধ্য দিয়ে যে যাত্রা শুরু হলো, তা শুধু ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতই নয়, সেই সাথে ইউনিয়ন পর্যায়ে উদ্যোক্তাদেরও বিশাল কাজে আসবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, দেশে উদ্যোক্তা তৈরিতে শিল্প মন্ত্রণালয়ের সাথে একের পর এক কাজ করে যাচ্ছে আইসিটি বিভাগের এটুআই। ২০৪১ সাল নাগাদ উন্নত অর্থনীতির উদ্ভাবনী বাংলাদেশ গড়ার জন্য দেশে উদ্যোক্তা তৈরি করতে হবে। উদ্যোক্তা তৈরিতে যে ধরনের সহযোগিতা দরকার, সেগুলো যথাযথভাবে প্রদানে দেশের মেধাবী ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মধ্যে সেতুবন্ধন তৈরিতে সিএসএমই ই-ডাটাবেজ কাজ করবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং এসএমই ই-ডাটাবেজের ওপর বিশদ উপস্থাপনা প্রদান করেন এটুআই-এর স্ট্র্যাটেজি অ্যান্ড ইনোভেশন স্পেশালিস্ট জনাব আসাদ-উজ-জামান। এ ছাড়া অন্যদের মধ্যে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়, এসএমই ফাউন্ডেশন, এটুআই-এর কর্মকর্তা এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।