পেট্রাপোলে ধর্মঘট, বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

Looks like you've blocked notifications!
ভারতের পেট্রাপোল বন্দরে ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটের কারণে সোমবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। ছবি : এনটিভি

যশোরের বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটের কারণে আজ সোমবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

পেট্রাপোল বন্দরে এলপি ম্যানেজারের বিরুদ্ধে নানাবিধ হয়রানির অভিযোগ এনে ধর্মঘটের ডাক দিয়েছেন পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশন, ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন, যাত্রীবাহী পরিবহণ সমিতিসহ বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো। পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানিতে নতুন এলপি ম্যানেজারের নতুন নতুন আইন তৈরির কারণে নানা ধরনের হয়রানির শিকার হচ্ছেন বলে দাবি ব্যবসায়ীদের।

হয়রানি বন্ধসহ নতুন এলপি ম্যানেজারকে প্রত্যাহারের দাবিতে দফায় দফায় বৈঠক ও বিক্ষোভ সমাবেশ হলেও এলপি ম্যানেজার তাঁর সিদ্ধান্তে অটল রয়েছেন। সেজন্য প্রতিবাদে পেট্রাপোল বন্দরে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। বন্দর ব্যবহারকারীরা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁদের এ প্রতিবাদ চলবে।

পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, মহামারি করোনার কারণে তাঁদের ব্যবসা-বাণিজ্য আগের চেয়ে অনেক কমে গেছে। আগে যেখানে ২৪ ঘণ্টায় ৭০০ থেকে সাড়ে ৭০০ ট্রাকবাহী পণ্য বাংলাদেশে রপ্তানি হতো, এখন মাত্র সাড়ে ৩০০ ট্রাক পণ্য রপ্তানি হচ্ছে। এরপর নতুন এলপি ম্যানেজার ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা না করে বন্দর এলাকায় প্রবেশের ওপর নতুন নতুন আইন তৈরি করে বাণিজ্যে ব্যাঘাত ঘটাচ্ছেন। তিনি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে (বিএসএফ) কাজে লাগিয়ে পরিবহণ স্টাফদের বন্দরের অভ্যন্তরে প্রবেশ করতে দিচ্ছেন না। পরিবহণ কাজে জড়িত স্টাফরা আইসিপিতে প্রবেশের সময় বিএসএফের বাধার মুখে পড়ছেন।

কার্তিক চন্দ্র আরও জানান, ইউনিক কার্ড ছাড়া কোনো পরিবহণ স্টাফকে আইসিপি ও বন্দরের অভ্যন্তরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। তাঁরা বন্দরের অভ্যন্তরে প্রবেশ করতে না পারায় আমদানি-রপ্তানি কাজে জড়িতদের নানা সমস্যায় পড়তে হচ্ছে। এসব হয়রানির প্রতিবাদে প্রশাসনের সঙ্গে বৈঠক করা হলেও এলপি ম্যানেজার তাঁর সিদ্ধান্তে অটল রয়েছেন। আমদানি-রপ্তানি কাজে বন্দরের অভ্যন্তরে প্রবেশসহ বিভিন্ন হয়রানি বন্ধ না হওয়া পর্যন্ত তাঁদের এ আন্দোলন চলবে। ধর্মঘট থাকায় সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

বেনাপোল বন্দরের উপপরিচালক মামুন তরফদার জানান, ভারতের পেট্রাপোল বন্দরে ধর্মঘটের কারণে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। ওপারে এলপি ম্যানেজারের বিরুদ্ধে ব্যবসায়ী ও ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন আন্দোলন করছে। আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও আমাদের বন্দরে লোড-আনলোড প্রক্রিয়া স্বাভাবিক গতিতে চলছে বলে জানান তিনি।