প্রায় ৩ মাস পর সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

Looks like you've blocked notifications!

করোনাভাইরাস পরিস্থিতির কারণে দীর্ঘ দুই মাস ২৮ দিন বন্ধ থাকার পর কঠোর স্বাস্থ্যবিধি মানার শর্তে আজ শনিবার থেকে কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

বন্দরের কাস্টমস পরিদর্শক আবু সাইদ জানান, আজ ১৫ ট্রাক পাথর আমদানি এবং এক ট্রাক গার্মেন্টস পণ্য রপ্তানির মধ্য দিয়ে বন্দরের কার্যক্রম শুরু হয় বলে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বন্দর কর্তৃপক্ষ এবং ব্যবসায়ীরা জানান, ভারতীয় ট্রাকচালকদের হাত ধোয়ার জন্য বন্দরের প্রবেশ মুখে এবং প্রত্যেকটি ডিপোতে শ্রমিকদের জন্য সাবান ও পানি রাখা হয়েছে।

আমদানি-রপ্তানিকারক আরিফুল সওদাগর জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরে ডিপোগুলোতে পণ্য খালাস করছে শ্রমিকরা। তাদের সুরক্ষার জন্য সব ধরনের স্বাস্থবিধি মানা হচ্ছে।

সোনাহাট স্থলবন্দর আমদানি-রপ্তানি সমবায় সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি মেডিকেল টিম রয়েছে। তারা ভারতীয় চালকদের তাপমাত্রা এবং স্বাস্থ্য পরীক্ষা করার পর তাদের বন্দরে প্রবেশ করানো হয়। এ ছাড়া ভারতীয় চালকরা ট্রাক থেকে নামতে পারবে না। ট্রাকে থাকা অবস্থায় তারা পণ্য খালাস শেষে পুনরায় ভারতে ফিরে যাবে।

সোনাহাট স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন বলেন, ‘সম্পূর্ণ স্বাস্থবিধি মেনে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।’

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ১৫ মার্চ থেকে বন্দরটিতে আমদানি-রপ্তানি বন্ধ রাখে ভারত। পরে ২৬ মার্চ থেকে বাংলাদেশে সরকারি ছুটির ঘোষণা হলে সব ধরনের কার্যক্রম বন্ধ রাখে বন্দর কর্তৃপক্ষ।