বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা, ব্যাংকের লেনদেন হবে ৩ ঘণ্টা

Looks like you've blocked notifications!

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধের অংশ হিসেবে ব্যাংকের আর্থিক লেনদেন ও কার্যক্রম সীমিত করেছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকিং লেনদেনের বিষয়ে আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক নতুন এ প্রজ্ঞাপন জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের নতুন এ নির্দেশনা অনুযায়ী, ব্যাংকগুলোর নির্দিষ্ট কিছু শাখায় সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত টাকা উত্তোলন ও জমা দেওয়া যাবে। আগামী ৯ এপ্রিল পর্যন্ত এ নিয়মেই লেনদেন করবে ব্যাংকগুলো।

করোনাভাইরাসের কারণে আগামী ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ও এরপর সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবারসহ ১১ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়িয়েছে সরকার। গতকাল বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন অনুযায়ী, শুধু নগদ জমা ও উত্তোলনের জন্য অনলাইন সুবিধা থাকা ব্যাংকগুলো গ্রাহকদের লেনদেনের সার্বিক সুবিধা নিশ্চিত করে শাখাগুলোর মধ্যে দূরত্ব বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখা যাবে। অনলাইন সুবিধা ছাড়া ব্যাংকের শাখাগুলো শুধু নগদ জমা ও উত্তোলনের জন্য খোলা রাখতে পারবে।

একই সঙ্গে জরুরি বৈদেশিক লেনদেনের জন্য এডি শাখাগুলো খোলা রাখা ও ডিডি, পে-অর্ডার ইস্যু, ট্রেজারি চালান জমা ও চেক ক্লিয়ারিং সেবা চালু রাখতে পারবে।