মোংলা বন্দরে যুক্ত হচ্ছে জার্মানির অত্যাধুনিক তিন হারবার ক্রেন

Looks like you've blocked notifications!
অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে ইতালির পতাকাবাহী জাহাজ ‘ইমকি’। ছবি : এনটিভি

শিগগিরই মোংলা বন্দরে যুক্ত হচ্ছে তিনটি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন। আজ বুধবার দুপুরে মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে এসব হারবার ক্রেন নিয়ে ভিড়েছে ইতালির পতাকাবাহী জাহাজ ‘ইমকি’।

জানা গেছে, জাহাজটিতে মোংলা বন্দরের জন্য তিনটি অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন ছাড়াও ৮০টি প্যাকেজে করে এর মূল্যবান যন্ত্রাংশ আনা হয়েছে।

স্থানীয় শিপিং এজেন্ট অলসিস শিপিং লিমিটেডের প্রতিনিধি সাখাওয়াত হোসেন মিলন জানান, এক মাস আগে জার্মানির রকস্ট্রক বন্দর থেকে মোবাইল হারবার ক্রেন নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি। জার্মানির লিভার কোম্পানি অত্যাধুনিক এই ক্রেন তিনটি তৈরি করেছে।

ক্রেনগুলো মোংলা বন্দরে সরবারহ করছে সাইফ পাওয়ার লিমিটেড।

মোংলা বন্দর কর্তৃপক্ষের যান্ত্রিক ও তড়িৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সোহেল রানা বলেন, ‘মোংলা বন্দর কর্তৃপক্ষে আমদানিকৃত এসব ক্রেন বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে। যা দিয়ে বন্দরে আসা ১২ সারির কন্টেনার জাহাজের কন্টেইনারগুলো একসঙ্গে হ্যান্ডেলিং করা যাবে। এক হাজার ৩৩২ মেট্রিক টন ওজনের এই মোবাইল হারবার ক্রেন ক্রয়ে ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা। আগামী পাঁচ দিনের মধ্যে ‘ইমকি’ জাহাজ থেকে অত্যাধুনিক এসব ক্রেন খালাস করা হবে।

এরপর জার্মানির প্রকৌশলীদের দিয়ে এটি বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে বলেও জানান তিনি।

এর আগে গত ১৫ জুন আরও দুটি মোবাইল হারবার ক্রেন আমদানি করে মোংলা বন্দর কর্তৃপক্ষ।

বন্দরের সক্ষমতা বৃদ্ধি ও আধুনিক করতে নতুন নতুন ইকুইপমেন্ট সংযোজন করা হচ্ছে জানিয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ‘নানামুখী উন্নয়নমূলক কর্মকাণ্ডে বিদেশিরা এই বন্দর ব্যবহারে আগ্রহ বাড়াচ্ছে। এরই মধ্যে এই বন্দর একটি লাভজনক বন্দরে পরিণত হয়েছে। বন্দর ব্যবহারে সব ধরনের জটিলতা কাটিয়ে এটি এখন পুরোপুরি ঘুরে দাঁড়িয়েছে।’

বন্দরের রাজস্ব আয় বেড়েছে উল্লেখ করে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেন, ‘বন্দর উন্নয়নে আরও প্রায় ৭০০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।’