যুদ্ধের কারণে ছয়মাস পর খাদ্য নিয়ে চিন্তা করছি : কৃষিমন্ত্রী

Looks like you've blocked notifications!

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, সারা বিশ্বের ৪০ ভাগ খাদ্য উৎপাদনকারী দেশ ইউক্রেন।  কিন্তু চলমান যুদ্ধের কারণে গম, ভুট্টা উৎপাদন করা যাচ্ছে না। সেখানে কৃষকরা ফসল ফলাতে পারছে না। সেজন্য আগামী ছয় মাস পর দেশের খাদ্য নিয়ে আমরা চিন্তায় রয়েছি।

আজ শনিবার রাতে দর্শকনন্দিত বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর যৌথ উদ্যোগে বিশেষ অনুষ্ঠান ‘কেমন বাজেট চাই’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, আমরা বিগত বাজেটগুলো দেওয়ার পর আমাদের প্রতিশ্রুতি রক্ষা করতে পেরেছি। আমরা পরিকল্পনামতো বাস্তবায়ন করেছি।

তিনি  আরও বলেন, করোনা পরিস্থিতি সারা বিশ্বের মতো আমাদের ভুগিয়েছে। তবু অনেক দেশের চেয়ে বিশেষ করে এশিয়ার মধ্যে বাংলাদেশ অর্থনীতি সবচেয়ে ভাল অবস্থানে ছিল। কিন্তু চলতি বছর ইউক্রেন-রাশিয়া যুদ্ধ সারা বিশ্বের মতো আমাদের চিন্তায় ফেলেছে। কেননা সারা বিশ্বের ৪০ ভাগ খাদ্য ইউক্রেন সরবরাহ করে থাকে। সেখানে যুদ্ধের কারণে গম, ভুট্টা উৎপাদন করা যাচ্ছে না। সেখানে কৃষকরা ফসল ফলাতে পারছে না। আগামী ছয় মাস পর দেশের খাদ্য নিয়ে আমরা চিন্তা করছি।

কৃষিমন্ত্রী বলেন, ইতোমধ্যে ভোজ্যতেল নিয়ে সমস্যা তৈরি হয়েছে। আগামী ছয়মাস পর বিনিয়োগ ব্যবস্থা কী হবে। আমরা গত ১১ বছর ধরে ভর্তুকি দিয়ে আসছি। তন্মধ্যে দেখা গেছে, এ বছর বাজেটে ৩০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনীতির সফলতা এসেছে।