সেরা তরুণ স্থপতিদের তুলে আনবে কেএসআরএম

Looks like you've blocked notifications!
কেএসআরএম ও ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশের (আইএবি) মধ্যে ১০ বছর মেয়াদি সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের কর্মকর্তারা। ছবি : সংগৃহীত

কেএসআরএম ও ইনস্টিটিউট অব আর্কিটেক্টস্ বাংলাদেশের (আইএবি) মধ্যে ১০ বছর মেয়াদি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সম্প্রতি আইএবি সেন্টারে এ উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন কেএসআরএমের উপব্যবস্থাপনা পরিচালক সরোয়ার জাহান ও আইএবির সভাপতি স্থপতি জালাল আহমদ।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেএসআরএমের উপব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান, ব্র্যান্ড বিভাগের ভারপ্রাপ্ত প্রধান মনিরুজ্জামান রিয়াদ, সিনিয়র কর্মকর্তা আবু সুফিয়ান ও প্রোগ্রাম সমন্বয়ক স্থপতি আরেফিন ইব্রাহিম। 

সূত্র জানায়, এই কর্মসূচির মাধ্যমে কেএসআরএম ও আইএবি যৌথভাবে ভবিষ্যৎ স্থপতিদের জন্য ‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস : বেস্ট আন্ডার গ্র্যাজুয়েট থিসিস’ নামের অ্যাওয়ার্ড চালু করবে।

এ উপলক্ষে আইএবি স্বীকৃত স্থাপত্য বিশ্ববিদ্যালয়গুলোর স্নাতক পর্যায়ের শেষ বর্ষের ছাত্রদের সেরা গবেষণাপত্র (থিসিস) বা প্রকল্পের স্বীকৃতি দেওয়া হবে। সম্মাননা জানানো হবে স্টুডিও শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে সর্বাধিক মানসম্পন্ন তিনটি প্রকল্প জমা দেওয়া যাবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রকল্পসমূহ প্রদর্শন করা হবে।

সমঝোতা চুক্তি সম্পর্কে কেএসআরএম লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক সারোয়ার জাহান বলেন, ‘আমরা সবসময় মানসম্পন্ন মেধাবী শিক্ষার্থীদের পাশে থাকার চেষ্টা করে থাকি। চেষ্টা করি, তাদের মেধা ও যোগ্যতার যথাযথ মূল্যায়ন করতে। সেই ধারাবাহিকতায় এবার আমরা আইএবির সঙ্গে এক সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছি। এর মাধ্যমে স্থাপত্য শিক্ষার্থীদের মধ্য থেকে সেরাদের তুলে আনার চেষ্টা থাকবে। যাতে শিক্ষাজীবন শেষ করার আগেই প্রযুক্তিসমৃদ্ধ বাস্তবমুখি স্থাপত্য শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় ঘটে।’