শেয়ারবাজারে লেনদেন ১১০০ কোটি টাকা ছাড়িয়েছে

Looks like you've blocked notifications!

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের শেয়ারবাজার মূল্য সূচকের মিশ্র প্রবণতায় দেনদেন শেষ হয়েছে। আজ সোমবার লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে। একইসঙ্গে বেড়েছে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ। দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ছাড়িয়েছে এক হাজার ১০০ কোটি টাকা।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে তিন পয়েন্ট বেড়ে চার হাজার ৯৪১ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক দুই পয়েন্ট কমে এক হাজার ১৬৭ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএস৩০ সূচক ছয় পয়েন্ট কমে এক হাজার ৭৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে এক হাজার ১২০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিনের চেয়ে ১৪৫ কোটি টাকা বা ১২ দশমিক ৯৫ শতাংশ বেশি। গত রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৭৫ কোটি টাকা।

ডিএসইতে মোট ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৪৭টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স সাত পয়েন্ট বেড়ে নয় হাজার ২১৬ পয়েন্টে অবস্থান করছে। এ ছাড়া সিএসই৫০ সূচক দশমিক শূন্য আট পয়েন্ট বেড়ে এক হাজার ১০৮ পয়েন্টে, সিএসই৩০ সূচক দশমিক ৮১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৪৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ১৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে এবং সিএসআই শরিয়াহ সূচক দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৫৫ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ৫২ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এ দিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে বেড়েছে ১২২টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর।