ডিএসইতে ৭২% শেয়ারের দাম কমেছে

Looks like you've blocked notifications!

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বুধবার মিশ্রাবস্থা দেখা গেছে। আগের দিনের চেয়ে লেনদেন বাড়লেও প্রধান মূল্যসূচক কমেছে। আর শরিয়া সূচক কমলেও ডিএস-৩০ সূচক বেড়েছে। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই প্রবণতা দেখা গেছে।
 
বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে লেনদেনের শুরুতে কিছুটা ক্রয়াদেশ আসায় সূচক ঊর্ধ্বগামী হয়ে ওঠে। প্রথম দুই ঘণ্টায় ৪০৯ কোটি ৬৭ লাখ ৬৬ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। কিন্তু পরবর্তী সময়ে সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন হয়। লেনদেন শেষে আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে ডিএসইর প্রধান সূচক দাঁড়ায় ৪৬১৬.১২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৭৬০.১৫ পয়েন্ট। তবে শরিয়া সূছক ৩ পয়েন্ট কমেছে।
 
ডিএসইতে আজ ৮৪২ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ছয় কোটি ৭৮ লাখ ৬৬ হাজার টাকা বেশি। লেনদেন হওয়া ৩১১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ২২৪টির ও অপরিবর্তিত ছিল ২৪টির দাম। 

আজ ‘এ’ ক্যাটাগরির ৫৩টি কোম্পানির দাম বেড়েছে। ব্যাংকিং খাতের ৩০টি কোম্পানির মধ্যে দুটির দাম বেড়েছে। ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারের দামেও ছিল নিম্নগামী প্রবণতা।
 
সিএসইতে আজ ৭৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে তিন কোটি ১২ লাখ টাকা কম। লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৮টির, কমেছে ১৭৪টির ও অপরিবর্তিত ছিল ১৫টির দাম। সিএসইর সার্বিক সূচক ০.৫৬ পয়েন্ট বেড়েছে। সিএসইর সেরা কোম্পানির সূচক ও বাছাইকৃত কোম্পানির সূচকে ছিল নিম্নগামী প্রবণতা।  

ডিএসইতে আজ লেনদেনে এগিয়ে থাকা ১০ কোম্পানি হলো- খুলনা পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, এসিআই লিমিটেড, সামিট অ্যালায়েন্স পোর্ট, সাইফ পাওয়ারটেক, শাহজিবাজার, এসিআই ফর্মুলেশনস ও গ্রামীণফোন।
 
দাম বাড়ায় এগিয়ে থাকা ১০ কোম্পানি হলো- বিএসআরএম লিমিটেড, নর্দার্ন জুট, খুলনা পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, রহিমা ফুড, বিএসআরএম স্টিলস, সামিট অ্যালায়েন্স পোর্ট, এসিআই ফর্মুলেশনস, বিডি ওয়েল্ডিং ও  ইফাদ অটোস।
 
বেশি দাম হারানো ১০ কোম্পানি হলো- দুলামিয়া কটন, কেঅ্যান্ডকিউ, আজিজ পাইপস, বিআইএফসি, সানলাইফ ইন্স্যুরেন্স, আইসিবি এমপ্লয়িজ প্রথম মিউচুয়াল ফান্ড, ফার্স্ট ফিন্যান্স, মাইডাস ফাইন্যান্স, এমবিএল প্রথম মিউচুয়াল ফান্ড, মেঘনা পিইটি ও এইমস প্রথম মিউচুয়াল ফান্ড।