২ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে ডিএসইর প্রধান সূচক

Looks like you've blocked notifications!

বছরের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে আছে। সূচকের পাশাপাশি ঢাকা ও চট্টগ্রাম শেয়ারবাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর। 

ডিএসই সূত্রে জানা যায়, দুই বছর আগে ২০১৪ সালের ৩০ অক্টোবর ডিএসইর প্রধান সূচক ছিল ৫ হাজার ১৭৩ পয়েন্ট। আজ এই সূচক গতকালের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১১৯ পয়েন্টে। ডিএসইএস শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪১ পয়েন্টে। 

ডিএসইতে এক হাজার ৪৪৮ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৪৫৪ কোটি ৪৫ লাখ টাকা বেশি। গতকাল রোববার ৯৯৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। 

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় মোট ৩২৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৯০টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৭৮ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৩৬ পয়েন্টে অবস্থান করছে। এ ছাড়া সিএসই৫০ সূচক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ১৩৯ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৯৯ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৭৪৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৩৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে এবং সিএসআই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ৯১ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৭৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।