৪৫৪ কোটি টাকার পাটপণ্য রপ্তানির চুক্তি

Looks like you've blocked notifications!
অস্ট্রেলিয়ার বেসরকারি প্রতিষ্ঠান গোল্ডেন ফাইবার অস্ট্রেলিয়া প্রাইভেট লিমিটেডের সঙ্গে পাটজাত পণ্য রপ্তানির উদ্দেশ্যে আজ বৃহস্পতিবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে চুক্তি স্বাক্ষরিত হয়। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার বেসরকারি প্রতিষ্ঠান গোল্ডেন ফাইবার অস্ট্রেলিয়া প্রাইভেট লিমিটেডের (জিএফএপিএল) সঙ্গে পাটজাত পণ্য রপ্তানির উদ্দেশ্যে ৪৫৪ কোটি টাকার চুক্তি স্বাক্ষর করল বাংলাদেশ জুট করপোরেশন (বিজেএমসি)।

আজ বৃহস্পতিবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে আনুষ্ঠানিকভাবে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

বিজেএমসির পক্ষে চুক্তিতে সই করেন প্রতিষ্ঠানটির সচিব মোহাম্মদ সালেহ উদ্দিন। জিএফএপিএলের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ম্যানেজিং পার্টনার সাকিব আহম্মেদ খন্দকার।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু, বিজেএমসির চেয়ারম্যান ড. মাহমুদুল হাসানসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিজেএমসির কর্মকর্তারা।
এ চুক্তির আওতায় আগামী দুই বছরের মধ্যে ডিডব্লিউ (ভিওটি) স্যাকিং, বিনোলা, হেসিয়ান (এমওটি), হেসিয়ান (ভিওটি), জুট মেস, জুট সিবিসি, কাট সাইজ বিনোলা পণ্যগুলো বিভিন্ন পরিমাণে রপ্তানি হবে। এ চুক্তির মেয়াদ শর্ত সাপেক্ষে প্রতি দুই বছর পরপর নবায়ন করা যাবে।

এ ছাড়া চুক্তির আওতায় জিএফএপিএল বিজেএমসিকে স্ট্রাটিজিক বিজনেস পার্টনার হিসেবে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাপুয়া নিউ গিনি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইউএসএতে এ সব পাটপণ্যের বাজার অনুসন্ধান, বাজার সম্প্রসারণসহ বাজারজাতকরণে সহায়তা করবে বলে জানানো হয়।