ইসলামী ব্যাংকে আমানতের পরিমাণ ৬৮ হাজার কোটি টাকা

Looks like you've blocked notifications!
রাজধানীর একটি হোটেলে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ‌ব্যবসায় উন্নয়ন সম্মেলনের প্রথম দিনে ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খানসহ অন্য কর্মকর্তারা। ছবি : বিজ্ঞপ্তি

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত  আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৬৮ হাজার কোটি টাকা। যা গত বছরের তুলনায় ৬ হাজার ৫০০ কোটি টাকা বেশি।

আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ব্যাংকটির ব্যবস্থাপকদের অংশগ্রহণে দুই দিনব্যাপী ‌ব্যবসায় উন্নয়ন সম্মেলনের প্রথম দিনে এ তথ্য জানানো হয়। ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান প্রধান অতিথি হিসেবে এ সম্মেলন উদ্বোধন করেন। 

সম্মেলনে জানানো হয়, ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত ইসলামী ব্যাংকের আট হাজার ৮০০ কোটি টাকা নতুন বিনিয়োগসহ মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬৫ হাজার কোটি টাকা। বর্তমান গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ২০ লাখ। এ সময় ব্যাংকটির আমদানি হয়েছে ৩৪ হাজার কোটি টাকা, রপ্তানি ২৫ হাজার কোটি এবং রেমিট্যান্স বাণিজ্য ২৮ হাজার কোটি টাকা।

প্রধান অতিথির ভাষণে আরাস্তু খান বলেন, ইসলামী ব্যাংকের সব শক্তি ও সামর্থ্যকে দেশ ও জাতির উন্নয়নে কাজে লাগানো হবে। দেশের সর্ববৃহৎ ব্যাংক হিসেবে দেশের সব মানুষের জন্য এ ব্যাংকের সেবার দরজা উন্মুক্ত থাকবে। ইসলামী ব্যাংকের মৌলিক দর্শন, লক্ষ ও উদ্দেশ্যে কোনো পরিবর্তন হবে না উল্লেখ করে তিনি বলেন, এ ব্যাংক তার সব কার্যক্রম শরিয়াহ নীতিমালার আলোকে পরিচালনা করবে। এ ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অনুসরণ করবে।

আরাস্তু খান বলেন, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মেধা ও যোগ্যতার ভিত্তিতে জনবল নিয়োগ, পদোন্নতি ও পদায়ন করা হবে। এ ছাড়া নারীর ক্ষমতায়নের লক্ষে নারী অফিসার নিয়োগ বৃদ্ধি এবং অন্যান্য ব্যাংকের সঙ্গে সামঞ্জস্য রেখে কর্মকর্তা-কর্মচারীদের বেতনকাঠামো পুনর্বিন্যাস করা হবে।

বিশেষ অতিথির ভাষণে ভাইস চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আহসানুল আলম বলেন, ইসলামী ব্যাংক দেশের অর্থনীতির প্রায় এক-তৃতীয়াংশ পরিচালনার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত। সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষে এ ব্যাংক আগামীতে জিডিপিতে ১ শতাংশ অবদান রাখার জন্য কাজ করে যাচ্ছে।

আহসানুল আলম বলেন, এসএমই খাতকে অগ্রাধিকার দিয়ে ব্যাপক বিনিয়োগ সম্প্রসারণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়ন, গ্রামীণ অর্থনীতি সুদৃঢ় করতে হবে। ব্যাংকের পল্লী উন্নয়ন কর্মসূচিকে গরিবি হঠাও আন্দোলন উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে আরো পাঁচ লাখ নারী উদ্যোক্তা তৈরি করবে ইসলামী ব্যাংক।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আবদুল মতিন, অডিট কমিটির চেয়ারম্যান ড. মো. জিল্লুর রহমান, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান মো. আবদুল মাবুদ, পরিচালক হেলাল আহমদ চৌধুরী, সামীম মোহাম্মদ আফজাল, বোরহান উদ্দিন আহমেদ, মো. জয়নাল আবেদীন প্রমুখ।