বাণিজ্য লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় মন্ত্রীর

Looks like you've blocked notifications!
এমসিসিআই প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ছবি : এনটিভি

এ বছর বাণিজ্য লক্ষ্যমাত্রা পুরোপুরি অর্জিত নাও হতে পারে বলে সংশয় প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের (এমসিসিআই) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বাণিজ্যমন্ত্রী এ মন্তব্য করেন।

ব্যবসায়ীদের নিশ্চিন্তে রপ্তানি ও বিনিয়োগ কর্মকাণ্ড চালানোর আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, সরকার এ ক্ষেত্রে সার্বিক সহায়তা দিচ্ছে।

বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে ব্যবসায়ী নেতারা বলেন, একদিকে গ্যাস, বিদ্যুৎ, অবকাঠামো সংকটসহ নানা সমস্যার কারণে পণ্যের উৎপাদন খরচ বাড়ছে। অপরদিকে, বৈশ্বিক রাজনৈতিক পরিবর্তনসহ নানা কারণে বিশ্ববাজারে আগের চেয়ে পণ্য রপ্তানি করে কম দাম পাচ্ছেন।

বাণিজ্যক্ষেত্রে বিদ্যমান সমস্যা সমাধানে সরকারের নেওয়া নানা উদ্যোগের কথা জানান বাণিজ্যমন্ত্রী। তবে চলতি অর্থবছরের ৩৭ বিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রার পুরোটা অর্জিত হবে কি না সে বিষয়ে তাঁর সংশয়টাও কম নয়।

তোফায়েল বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন, আরেকটা হলো ব্রেক্সিট—এই দুটার কারণে হয়তো আমরা যে টার্গেট করেছি—৩৭ বিলিয়ন ডলারের এক্সপোর্ট—দেখা যাক শেষ কী হয়। অপরদিকে পাউন্ডের ডেভ্যালুয়েশন (ব্রিটিশ মুদ্রার অবমূল্যায়ন), তারপর আপনার ইউরোর ডেভ্যালুয়েশন। কোয়ান্টিটি কিন্তু বাড়ছে, টাকায় গিয়ে কী হয় সেটা শেষে গিয়ে দেখা যাবে। জিএসপি নিয়ে ভাবি না, আমরা বলবও না। কারণ তারা কন্ডিশন দিয়েছিল, আমরা ফুলফিল করেছি, এ সম্বন্ধে আমাদের কোনো কিছু বলার নাই।’

ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ঢাকার বিমানবন্দর প্রত্যাশিত সহায়ক ভূমিকা পালন করতে পারছে না, ব্যবসায়ীদের এমন বক্তব্যের সঙ্গেও সহমত প্রকাশ করেন মন্ত্রী। তবে রাজনৈতিক স্থিতিশীলতার বিষয়ে ব্যবসায়ীদের আশ্বস্ত করেন তিনি।