বাজেট-পরবর্তী কার্যদিবসে মূল্যসূচক ঊর্ধ্বমুখী

Looks like you've blocked notifications!

বাজেট-পরবর্তী কার্যদিবস আজ রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ইতিবাচক প্রবণতা দেখা গেছে। এদিন ডিএসইর সব ধরনের সূচক বেড়েছে। লেনদেনের পরিমাণ ৬৪৮ কোটি টাকা। ভালো মৌলভিত্তির ৪৭ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। আর সব খাতেই লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে।

২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শেয়ারবাজারের জন্য বেশ কিছু প্রণোদনা থাকায় আজকের লেনদেনে তার প্রভাব পড়েছে বলে মনে করছেন বাজারসংশ্লিষ্টরা।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, আজ প্রথম আড়াই ঘণ্টায় লেনদেন হয়েছে ৪২৯ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এ সময়ে ডিএসইর প্রধান সূচক বাড়ে ৬৫ পয়েন্ট। বেলা ১টা পর্যন্ত ক্রয়াদেশের চাপ ছিল। তবে পরবর্তী সময়ে বিনিয়োগকারীদের মুনাফা তুলে নেওয়ার প্রবণতায় বিক্রির চাপে মূল্যসূচক নিম্নগামী হয়। ডিএসইর প্রধান মূল্যসূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৬১৭ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১০ পয়েন্ট ও শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়েছে।  

ডিএসইতে ৩১২টি ১৬ কোটি ৮১ লাখ ৬৭ হাজার ৩৮৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৬৪৮ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১৯৬ টাকা, যা আগের দিনের চেয়ে ১৪৯ কোটি সাত লাখ টাকা বেশি। লেনদেন হওয়া ৩১২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত ছিল ৫৩টির দাম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৭৬ কোটি ১৫ লাখ দুই হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ৯১টির ও অপরিবর্তিত ছিল ৩৪টির দাম। সিএসইর সার্বিক সূচক বেড়েছে ৬৯.৯৭ পয়েন্ট।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো-সামিট পাওয়ার, বেক্সিমকো লি., কেপিসিএল, বেক্সিমকো ফার্মা, বিএসসিসিএল, ইউনাইডেট এয়ারওয়েজ, ইউনাইটেড পাওয়ার, ফার কেমিক্যাল, সাইফ পাওয়ার ও সামিট এলায়েন্স পোর্ট।

দাম বাড়ায় এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো পাইওনিয়ার ইন্সুঃ, ওরিয়ন ইনফিউশন, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, ইউনাইডেট এয়ারওয়েজ, প্যারামাউন্ট ইন্সুঃ, আইসিবি ২য় এনআরবি, ট্রাস্ট ব্যাংক, রেকিট বেনকিজার, এফএএস ফাইন্যান্স ও বেক্সিমকো ফার্মা।

বেশি দাম হারানো ১০টি কোম্পানি হলো- মেঘনা পিইটি, এফবিএফ আইএফ, বিডি কম, এবিবি ১ম মি. ফা., তাক্কাফুল ইন্সুঃ, সাইফ পাওয়ার, অগ্নি সিস্টেম, বিএসসিসিএল, লিব্রা ইনফিউশনস ও সামিট পাওয়ার।