হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে বাড়ছে কর্মসংস্থান

Looks like you've blocked notifications!
হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে প্রাণ-আরএফএল গ্রুপ। ছবি : বিজ্ঞপ্তি

প্রতিষ্ঠার পর গত তিন বছরে ১৮ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে। বর্তমানে কারখানাতে ৩৭টি ‘প্রোডাকশন লাইনে’র মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করা হচ্ছে। 

আজ সোমবার হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (বিপণন) কামরুজ্জামান কামাল এসব তথ্য দেন। ওই প্রতিষ্ঠানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।  

কামরুজ্জামান কামাল জানান, আগামী বছর নাগাদ আরো ৮ থেকে ১০টি প্রোডাকশন লাইন কারখানায় যুক্ত হবে। এতে অতিরিক্ত আরো প্রায় পাঁচ থেকে সাত হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। ফলে আগামী বছর এই কারখানার কর্মীসংখ্যা ২৫ হাজার হতে পারে। 

এ সময় কামরুজ্জামান কামাল আরো জানান, ২০১৪ সালে কারখানাটিতে উৎপাদন শুরু হয়। এর পর থেকে একে একে নতুন নতুন প্রোডাকশন লাইন যুক্ত হতে থাকে এবং কারখানার কর্মীসংখ্যাও বাড়তে থাকে। কারখানায় কর্মরত লোকবলের ৮০ ভাগই স্থানীয়। এ ছাড়া কর্মীদের মধ্যে ৫৫ ভাগ নারী কর্মী কাজ করছেন। কারখানাটি স্থাপনের ফলে এ অঞ্চলের আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে বলেও কামরুজ্জামান জানান। 
হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কের জেনারেল ম্যানেজার এইচ এম মঞ্জুরুল হক জানান, কর্মসংস্থানের পাশাপাশি শায়েস্তাগঞ্জ এলাকায় উন্নত শিক্ষার সুযোগ সম্প্রসারণে কাজ করছে কোম্পানিটি। আধুনিক সুযোগ-সুবিধাসহ কারখানা সংলগ্ন একটি স্কুল স্থাপন করা হয়েছে। বর্তমানে এই স্কুলে প্রায় ৬০০ শিক্ষার্থী পড়াশোনা করছে। এ ছাড়া বেশ কিছু স্কুলে মেধাবী ছাত্রছাত্রীদের বৃত্তি প্রদানসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এই এলাকার লোকজনের যাতায়াতের সুবিধার জন্য বেশকিছু রাস্তাঘাট নির্মাণ, পয়োনিষ্কাশনের ব্যবস্থাসহ বিভিন্ন কার্যক্রম চলছে, যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান। 

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী মনজুরুল আহসান বুলবুল। এ সময় তাঁর সাংবাদিকতার জীবনের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরে স্থানীয় সাংবাদিকদের অনুপ্রেরণা জোগান। 

হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কের জেনারেল ম্যানেজার আরএফএল-অ্যাডমিন ফজলে রাব্বি, সিনিয়র ম্যানেজার প্রাণ-অ্যাডমিন এহসানুল হাবিব, প্রাণ-আরএফএল গ্রুপের কমিউনিকশেন ম্যানেজার জিয়াউল হকসহ কারখানার ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। 

দেশের শীর্ষ স্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ হবিগঞ্জের ওলিপুরে ২১৭ একর এলাকাজুড়ে হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্ক গড়ে তোলে। কারখানায় বর্তমানে ক্যান্ডি, লিকুইড গ্লুকোজ, বিস্কুট, ফ্রুট ড্রিংক, বেভারেজ, কনফেকশনারি, ইলেকট্রিক ক্যাবলস, ফ্যান, মেলামাইন, বাইসাইকেল, পিভিসি, মল্ডেড প্লাস্টিক, এমএস ও জিআই পাইপ, টেক্সটাইল, টয়লেট্রিজ ও চিকিৎসা সরঞ্জামসহ বিভিন্ন পণ্যসামগ্রী উৎপাদিত হচ্ছে।  

প্রাণ-আরএফএল গ্রুপ ১৯৮১ সালে যাত্রা শুরু করে। বর্তমানে প্রতিষ্ঠানটির ৮৪ হাজার কর্মী রয়েছে। বিশ্বের ১৩৪টি দেশে সুনামের সঙ্গে পণ্য রপ্তানি করছে প্রতিষ্ঠানটি।