অ্যাকর্ড-অ্যালায়েন্স পোশাক খাতের গলার ফাঁস : অর্থমন্ত্রী

Looks like you've blocked notifications!
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফাইল ছবি

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, তৈরি পোশাক খাতের উন্নয়নের জন্য ইউরোপীয় ইউনিয়নের জোট ‘অ্যাকর্ড’ এবং আমেরিকার জোট ‘অ্যালায়েন্স’ গলার ফাঁস হয়ে দাঁড়িয়েছে। আজ সোমবার দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তৈরি পোশাক খাতের সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ ও বিটিএমইএ নেতাদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

বৈঠকে তৈরি পোশাক খাতের নেতারা দাবি করেন, সরকারের অনুমতি নিয়ে বাংলাদেশ পোশাক খাত পরিদর্শনের নামে এসে অ্যাকর্ড ও অ্যালায়েন্স পোশাক খাতে জটিলতা সৃষ্টি করছে। তারা পোশাক কারখানায় স্বাভাবিক কাজ করতে বাধা দিচ্ছে।

পোশাক ব্যবসায়ীরা বলেন, অ্যাকর্ড ও অ্যালায়েন্স প্রতিটি কারখানার বৈদ্যুতিক ওয়্যারিং পরিবর্তন করতে বলছে। এ জন্য ৫-১০ কোটি টাকা ব্যয় হচ্ছে।

নেতাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী বলেন, ‘এত বড় স্পর্ধা তারা কোথায় পেল, আমাদের কাজ করতে বাধা দেয়?’

আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘রানা প্লাজা ধসের পর দেশের পোশাক কারখানার মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে অ্যাকর্ড ও অ্যালায়েন্স করা হয়েছিল। এখন তারা আমাদের গলার ফাঁস হয়ে দাঁড়িয়েছে।’

‘প্রধানমন্ত্রীর দেশে ফেরার পর বসে অ্যাকর্ড ও অ্যালায়েন্সের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রয়োজনে সংশ্লিষ্ট দেশের সঙ্গে আলোচনা করা হবে,’ যোগ করেন মুহিত।