আজিজ কো-অপারেটিভ সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের সতর্কতা

Looks like you've blocked notifications!

আজিজ কো-অপারেটিভ কমার্স অ্যান্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিমিটেড দেশে অনুমোদনহীন ১১০ শাখা খুলে অবৈধ কার্যক্রম করছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ বুধবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে ওই প্রতিষ্ঠানটি সম্পর্কে মানুষকে সতর্ক থাকতেও বলেছে বাংলাদেশ ব্যাংক। 

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, অতিরিক্ত মুনাফার প্রলোভন দেখিয়ে মানুষের কাছ থেকে চলতি, সঞ্চয়ী ও বিভিন্ন ধরনের স্থায়ী আমানত হিসেবে সংগ্রহ করছে এবং উচ্চহারে সুদ ঋণ দিচ্ছে। ওই প্রতিষ্ঠানটি লাইসেন্সপ্রাপ্ত কোনো ব্যাংক নয়, তাই প্রতিষ্ঠানটির সঙ্গে কোনো ধরনের ব্যাংকিং কার্যক্রম না করার জন্য সবাইকে সতর্ক করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানিয়েছে, দীর্ঘদিন থেকে আজিজ কো-অপারেটিভ ব্যাংকিং কার্যক্রম চালিয়ে আসছে। তাদের সমিতির নামের এই ব্যাংকিং কার্যক্রমে উদ্বিগ্ন বাংলাদেশ ব্যাংক। তাঁদের আশঙ্কা, এভাবে নিয়ম না মেনে গ্রাহকদের কাছ থেকে অর্থ আদায় করায় তাঁরা প্রতারিত হতে পারেন। এমনকি গ্রাহকরা হারিয়ে ফেলতে পারেন তাদের মূলধন।

আইন অনুযায়ী সমবায় সমিতির নামের সঙ্গে ব্যাংক শব্দটি ব্যবহার করার সুযোগ নেই। কিন্তু আইনের তোয়াক্কা না করেই ব্যাংকিং কার্যক্রম চালাচ্ছে আজিজ কো-অপারেটিভ নামের সংগঠনটি।  

সমবায় সমিতির নিয়ম আইনে বলা হয়েছে, সমবায় সমিতিগুলো শুধু সদস্যদের চাঁদা গ্রহণ ও তাঁদের মাঝে তা বিতরণ করতে পারবে। আজিজ কো-অপারেটিভ নিয়ম ভেঙে ব্যাংকের মতোই সঞ্চয় গ্রহণ ও ঋণ বিতরণ করছে। সমবায় সমিতি হওয়ার পরেও ১১০টি শাখায় ব্যাংকিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে আজিজ কো-অপারেটিভ।

সমবায় সমিতির আইনে আরো উল্লেখ করা হয়, নিবন্ধিত বা নিবন্ধনের জন্য প্রস্তাবিত কোনো সমবায় সমিতির নামের সঙ্গে কমার্স, ব্যাংক, ইনভেস্টমেন্ট, লিজিং, ফাইন্যান্সিং এ জাতীয় শব্দ ব্যবহার করা যাবে না। এ আইন লঙ্ঘনে কারাদণ্ড-অর্থদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

জানা যায়, আজিজ কো-অপারেটিভের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে রয়েছেন ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডের সাবেক চেয়ারম্যান এম তাইজুল ইসলাম। ভাইস চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন কে এম মজিবুর রহমান ও কোম্পানির সেক্রেটারি হারুণ অর রশিদ মজুমদার। আর শরিয়া বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে আছেন অধ্যক্ষ সৈয়দ কামাল উদ্দিন জাফরী।