ফের বড়ছড়া শুল্ক বন্দর দিয়ে কয়লা আমদানি শুরু

Looks like you've blocked notifications!

প্রায় ৯ মাস পর সুনামগঞ্জের তাহিরপুরের বড়ছড়া শুল্ক বন্দর দিয়ে আবারও কয়লা আমদানি শুরু হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে ভারতের মেঘালয় থেকে কয়লার ট্রাক তাহিরপুরের বড়ছড়ায় আসে।

বড়ছড়া কয়লা আমদানিকারক গ্রুপের সভাপতি আলখাছ উদ্দিন খন্দকার জানান, গত রোববার বিকেলে ভারতের মেঘালয় মাইন ওনার্স ও এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সভাপতি জুলিও সিজার রিঙাং ও সাধারণ সম্পাদক এম কার কারাঙার একটি ইমেইলে আজ থেকে বড়ছড়া বন্দর দিয়ে কয়লা আসার  কথা উল্লেখ করেছেন। একই সঙ্গে খুবই কম সময়ের মধ্যে তাহিরপুরের চারাগাঁও ও বাগলী শুল্ক স্টেশন দিয়েও কয়লার ট্রাক আসা শুরু হবে বলে জানানো হয়। 

গত সোমবার তাহিরপুর জিরো পয়েন্টে এ বিষয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রতি মেট্রিক টন কয়লার শুল্কায়ন ভারতীয় রপ্তানিকারকদের ৮৫ ডলার দেওয়ার কথা উঠলে বাংলাদেশের আমদানিকারকরা আগের মতোই ৭৫ ডলারের বেশি দিতে পারবেন বলে জানান। ভারতীয় রপ্তানিকারকরা নিজেদের মধ্যে বৈঠক করে এ ব্যাপারে সিদ্ধান্ত জানাবেন বলে উল্লেখ করেন। 

এদিকে তাহিরপুরের বড়ছড়া কাস্টমস অফিসের সহকারী রেভিনিউ অফিসার নজরুল ইসলাম দুই দেশের কাস্টমস কর্মকর্তাদের যোগাযোগের কথা জানিয়ে বলেন, ‘কেবল বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত কয়লা আসবে বলে জানানো হয়েছে আমাদের। ১১ ফেব্রুয়ারির পরে আমদানি কার্যক্রম চালু থাকবে কি না, এটি পরে জানানোর কথা বলেছে ভারতীয় কর্তৃপক্ষ।’ 

মেঘালয়ের ডিমাহাসাও জেলার সংগঠন ছাত্র ইউনিয়নের আবেদনের ভিত্তিতে গত বছরের ১৭ এপ্রিল  অবৈধ কয়লা খনন ও পরিবহন বন্ধের নির্দেশ দেন মেঘালয় সরকার। গত ৬ মে সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় মুখ্য সচিব এ ব্যাপারে ভারতের প্রতিটি জেলায় নির্দেশ জারি করেন। এতে গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ কার্যকর করতে বলা হয় মেঘালয়ের জেলা প্রশাসকদের। ফলে গত ১৩ মে থেকে ডিমাহাসাও জেলা দিয়ে কয়লা পরিবহনে নিষেধাজ্ঞা জারি করা হয়।