কর্মশালায় ডিসিসিআই সভাপতি

নতুন ভ্যাট আইন বাস্তবায়নে দরকার সচেতনতা

Looks like you've blocked notifications!
ডিসিসিআই মিলনায়তনে আয়োজিত কর্মশালায় বক্তব্য দেন এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমান। ছবি : এনটিভি

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান বলেছেন, সরকার চলতি বছরের পয়লা জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের যে উদ্যোগ নিয়েছে, সে বিষয়ে ব্যবসায়ীদের পাশাপাশি জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।

আজ শনিবার ডিসিসিআই আয়োজিত আয়কর ও মূল্য সংযোজন কর (ভ্যাট) নিয়ে আয়োজিত এক কর্মশালায় ডিসিসিআই সভাপতি এই মন্তব্য করেন।

ঢাকা চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় আবুল কাসেম খান বলেন, ঢাকা চেম্বার মনে করে প্রস্তাবিত ভ্যাট আইনে ভ্যাটের হার ৭ শতাংশ করা প্রয়োজন। আর এটা সম্ভব হলে পণ্যদ্রব্যের দাম কমবে, অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে, যা দেশের অর্থনীতির চাকাকে আরো গতিশীল করবে।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, আয়কর ও ভ্যাটের হার কমানো হলে দেশে আরো বেশি বিনিয়োগে ব্যবসায়ী সমাজ উৎসাহিত হবে।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, ডিসিসিআইয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতেই এনবিআর সেরা করদাতাদের মধ্যে ট্যাক্স কার্ড দিয়েছে। দেশে একটি বিনিয়োগ ও ব্যবসাবান্ধব কর ব্যবস্থাপনা চালুর লক্ষ্যে এনবিআর সর্বদা কাজ করে যাচ্ছে।

নজিবুর রহমান বলেন, বর্তমান সরকারের ডিজিটাল কার্যক্রমের অংশ হিসেবে এরই মধ্যে বিকাশ ও অন্যান্য মোবাইল ব্যাংকিং কার্যক্রম সফলতা পেয়েছে। ভ্যাট আহরণে মোবাইল অ্যাপ চালু করা সম্ভব।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, ডিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি কামরুল ইসলাম, এফসিএর সহসভাপতি হোসেন এ শিকদার, পরিচালক হোসেন আকতার প্রমুখ।