ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

Looks like you've blocked notifications!

বাজেট পাসের পর ২০১৫-১৬ অর্থবছরের প্রথম কার্যদিবস আজ বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন উভয়ই কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে।  

ডিএসইতে আজ ৩১২টি কোম্পানির ১৪ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ৪৬৪টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৫০৪ কোটি ৬২ লাখ ৪১ হাজার ৬৯৪ টাকা, যা আগের দিনের চেয়ে ৮৫ কোটি ৮২ লাখ টাকা কম। লেনদেন হওয়া ৩১২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত ছিল ৫০টির দাম।  

ডিএসই ব্রড ইনডেক্স ডিএসইএক্স আজ আগের কার্যদিবসের চেয়ে ৫১.১২ পয়েন্ট বেড়ে ৪৫৮৩.১০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ মূল্যসূচক ১৭.৩৫  পয়েন্ট বেড়ে ১৭৬৯.৩৭ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ১০.৩৭ পয়েন্ট বেড়ে ১১২২.০৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে ৫১ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১২ কোটি ১৩ লাখ টাকা বেশি। লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ৯৯টির ও অপরিবর্তিত ছিল ৪১টির দাম।

লেনদেনে টাকার পরিমাণে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- অলিম্পিক অ্যাকসেসরিজ, ইউনাইটেড এয়ারওয়েজ, বেক্সিমকো লিমিটেড, অ্যাপোলো ইস্পাত, ইউনাইটেড পাওয়ার, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, কেপিসিএল, ইফাদ অটোস ও ফার কেমিক্যাল।

দাম বাড়ায় এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, অলিম্পিক অ্যাকসেসরিজ, গোল্ডেন হারভেস্ট, ইউনাইটেড এয়ারওয়েজ, খান ব্রাদার্স, সোনালী আঁশ, ন্যাশনাল ফুডস, আইসিবি ১ম এনআরবি ও প্রাইম ১ আইসিবি।

বেশি দাম হারানো ১০টি কোম্পানি- হাক্কানী পাল্প, এশিয়া প্যাসিফিক, এফবিএফআইএফ, ন্যাশনাল ইন্স্যুরেন্স, কেঅ্যান্ডকিউ, ইউনিয়ন ক্যাপিটাল, পদ্মা লাইফ, এশিয়া ইন্স্যুরেন্স, যমুনা ব্যাংক ও আনলিমা ইয়ার্ন।