সংসদে অতিরিক্ত আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি

Looks like you've blocked notifications!

প্রস্তাবিত বাজেটে ব্যাংকে জমা টাকার ওপর অতিরিক্ত আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন সরকারের একাধিক মন্ত্রী ও সংসদ সদস্য (এমপি)।

আজ বুধবার সংসদের বাজেট অধিবেশনে প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় এ দাবি জানান তাঁরা।

সংসদে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী এ বি এম মোজাম্মেল হক বলেন, ‘ব্যাংকে টাকা জমা নিয়ে জনগণ বিভ্রান্ত হচ্ছে।’ অন্তত ২০ লাখ টাকা পর্যন্ত শুল্কমুক্ত রাখার দাবি জানান তিনি।

প্রস্তাবিত ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে ব্যাংকের এক লাখ টাকা আমানতের ওপর বাৎসরিক ৮০০ টাকা আবগারি শুল্কের ঘোষণা দেওয়া হয়েছে। বর্তমানে এ শুল্ক ৫০০ টাকা আছে।

বাজেট আলোচনায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী বলেন দীপু মনি বলেন, ‘হাওর অঞ্চলের কৃষকদের জন্য শস্যবীমার বিষয়টি বিবেচনা করা উচিত।’ কৃষক-সরকার পার্টনারশিপের উদ্যোগ নেওয়ারও দাবি জানান দীপু মনি।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সকাল ১০টা ৩৮ মিনিটে অধিবেশনের শুরুতে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্ন-উত্তর ও মন্ত্রীদের জন্য প্রশ্ন-জিজ্ঞাসা-উত্তর টেবিলে উপস্থাপন শেষে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়।

বাজেট আলোচনায় অংশ নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, বাজেটে সকল খাতের উন্নয়নে বরাদ্দ দেওয়া হয়েছে। তিনি ২০ লাখ টাকা পর্যন্ত ব্যাংক সঞ্চয় বা সঞ্চয়পত্রের ওপর কর অব্যাহতি দেওয়ার সুপারিশ করেন।

সংসদ সদস্য আলী আশরাফ মূল্য সংযোজন কর প্রয়োগে বাস্তবমুখী পদক্ষেপ নেওয়াসহ ব্যাংক সঞ্চয়ে আবগারি শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানান।

সব ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট নির্ধারণ না করে খাতভিত্তিক বিবেচনায় তা নির্ধারণের সুপারিশ করেন সংসদ সদস্য দীপু মনি।  

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘মুক্তিযোদ্ধারা এখন থেকে প্রতিবছর দুটি উৎসব ভাতা পাবেন। অসহায় মুক্তিযোদ্ধাদের জন্য জেলা ও উপজেলা সদরে আবাসনের সুবিধা প্রদানে উপজেলা পর্যায়ে কমপ্লেক্স নির্মাণ করা হবে। জেলা পর্যায়ে ৯০ শতাংশের ওপরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করা হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানকে মুক্তিযুদ্ধের সূতিকাগারে পরিণত করা হবে। মুক্তিযোদ্ধা ও শহীদের কবর একই ডিজাইনে করা হবে। মুক্তিযুদ্ধে সম্মুখসমরের স্থান ও বধ্যভূমিগুলো সংরক্ষণ করা হবে। পাঠ্যপুস্তকে মুক্তিযোদ্ধাদের গৌরবগাঁথা অন্তর্ভুক্তির পাশাপাশি রাজাকার আল-বদরদের কর্মকাণ্ডের কথাও থাকবে।’

‘ঘৃণাস্তম্ভ’

মোজাম্মেল হক আরো বলেন, ‘এসবের পাশাপাশি একটি ঘৃণাস্তম্ভ নির্মাণ করা হবে, যেখানে বছরের একটি বিশেষ দিনে মানুষ এসে মুক্তিযুদ্ধবিরোধীদের ঘৃণা জানাবে। জীবিত সব মুক্তিযোদ্ধার ভাষ্য সংরক্ষণ করা হবে। প্রত্যেক জেলা ও উপজেলায় স্মৃতিসৌধ নির্মাণ করা হবে।’

অধ্যাপক আলী আশরাফ বলেন, ‘প্রস্তাবিত বাজেট আগামী দিনে দেশের অগ্রযাত্রার জন্য একটি পথনির্দেশিকা। এই বাজেট বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ এগিয়ে যাবে উন্নয়নের মহাসড়কে।’

স্বাস্থ্য খাত

দীপু মনি বলেন, ‘স্বাস্থ্য খাতে বরাদ্দ আরো বাড়ানো প্রয়োজন।’ কৃষকদের জন্য শস্যবীমা এবং আপদকালীন অভিবাসীদের নিরাপত্তার স্বার্থে তাদের জন্য অভিবাসী বীমা চালুর প্রস্তাব করেন। মেডিটেশনকে স্বাস্থ্যসেবার আওতায় এনে এটিকে করমুক্ত করার দাবি জানান তিনি।

গত ১ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ করেন।