শেয়ারবাজারে আসার অপেক্ষায় তিন কোম্পানি

Looks like you've blocked notifications!

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে মূলধন সংগ্রহ করবে নতুন তিনটি কোম্পানি। এগুলো হলো- এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড, রানার অটোমোবাইলস ও বেঙ্গল প্লাস্টিক পাইপস লিমিটেড। প্রতিষ্ঠানগুলোর ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে থাকা আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড সূত্রে এ তথ্য জানা গেছে।

আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান জানান, এসব প্রতিষ্ঠানের শেয়ারবাজারে অন্তর্ভুক্তির প্রক্রিয়ায় প্রয়োজনীয় কাজ এগিয়ে চলছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পেলেই প্রতিষ্ঠানগুলো তাদের আইপিও প্রস্তাবের কার্যক্রম শুরু করতে পারবে। কিন্তু কবে নাগাদ বাজারে আইপিও প্রস্তাব করবে, তা এখন নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

তিনটি প্রতিষ্ঠানের মধ্যে আইপিও প্রক্রিয়ায় এগিয়ে রয়েছে এনার্জি প্যাক পাওয়ার জেনারেশন ও বেঙ্গল প্লাস্টিক পাইপস লিমিটেড।

এনার্জিপ্যাক পাওয়ার লিমিটেড আইপিওর মাধ্যমে শেয়ারবাজার থেকে ৫০ কোটি ১৯ লাখ ৬ হাজার টাকা সংগ্রহ করার আশা করছে। কোম্পানিটি  প্রতিটি শেয়ার ১০ টাকা অভিহিত মূল্যের সাথে ২০ টাকা প্রিমিয়ামসহ ৩০ টাকা প্রস্তাব করবে। 

রানার অটোমোবাইলস প্রতিটি শেয়ার ১০ টাকা অভিহিত মূল্যের সাথে ৩৫ টাকা প্রিমিয়ামসহ ৪৫ টাকায় ইস্যুমূল্য প্রস্তাব করবে। কোম্পানিটি ৯৭ কোটি ৮২ লাখ ৫৯ হাজার ৫০০ টাকা বাজার থেকে সংগ্রহ করার প্রস্তাব করবে।

বেঙ্গল প্লাস্টিক পাইপস লিমিটেড প্রতিটি শেয়ার ১০ টাকা অভিহিত মূল্যের সাথে ১৫ টাকা প্রিমিয়ামসহ ২৫ টাকায় ইস্যুমূল্য দাবি করবে। এ কোম্পানি বাজার থেকে আইপিওর মাধ্যমে ৫৫ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা সংগ্রহ করার প্রস্তাব করবে।