সূচক বাড়াতে চালক ব্যাংকিং খাত

Looks like you've blocked notifications!

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সোমবার লেনদেন হওয়া প্রায় ৫৯ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। এতে সূচকে বড় ঊর্ধ্বগতি দেখা গেছে। লেনদেন হয়েছে ৮১১ কোটি টাকার বেশি। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আজ সূচক ও লেনদেন বেড়েছে। 

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে আজ সূচক বাড়াতে চালকের ভূমিকায় ছিল আর্থিক খাত। ব্যাংকিং, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ও বিমা খাতের বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। ব্যাংকিং খাতের ৩০টি কোম্পানির মধ্যে ২৩টির দাম বেড়েছে। বাকি কোম্পানিগুলোর মধ্যে পাঁচটির অপরিবর্তিত ছিল ও দুটির দাম কমেছে।    

ডিএসইতে ৩১৯টি কোম্পানির ২০ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার ৫১১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৮১১ কোটি ৭১ লাখ ৪২  হাজার ৫৫৯ টাকা, যা আগের দিনের চেয়ে পাঁচ লাখ ১৮হাজার টাকা বেশি। লেনদেন ৩১৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৮টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত ছিল ৪১টির দাম।
 
ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আজ আগের কার্যদিবসের চেয়ে ৬০.৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪৮৬২.৫৫ পয়েন্ট। আর ডিএস-৩০ মূল্যসূচক ১৫.৬১ পয়েন্ট বেড়ে ১৯০১.৫১ এবং ডিএসইএস শরিয়াহ সূচক ১০.৪০ পয়েন্ট বেড়ে ১২০৩.১২ পয়েন্টে দাঁড়িয়েছে। 

সিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৬২ লাখ ৩৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৯টির, কমেছে ৮০টির ও অপরিবর্তিত ছিল ২৮টির দাম। সিএসইর সার্বিক সূচক বেড়েছে ১৫৫ পয়েন্ট। 

ডিএসইতে লেনদেনে টাকার পরিমাণে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো অ্যাপোলো ইস্পাত, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, যমুনা অয়েল, কেপিসিএল, বেক্সিমকো লিমিটেড, শাশা ডেনিম, তিতাস গ্যাস ও ইউনাইটেড পাওয়ার ।

ডিএসইতে দাম বাড়ায় এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো বিচ হ্যাচারি, ইসলামী ব্যাংক, বিডি ওয়েল্ডিং, জেমিনি সি ফুডস, বিডি ল্যাম্পস, লিব্রা ইনফিউশনস, লিগ্যাসি ফুট, এপেক্স ফুটওয়্যার, অ্যাপোলো ইস্পাত ও প্রাইম ব্যাংক। 

বেশি দাম হারানো ১০টি কোম্পানি হলো এফবিএফ আই এফ,  জুট স্পিনার্স, সোনারগাঁও টেক্সটাইল, প্রগতি লাইফ, সপ্তম আইসিবি, পিএফ ১ম মিউচুয়াল ফান্ড, হাক্কানী পাল্প, আইসিবি দ্বিতীয় এনআরবি, আইসিবি এমপ্লয়িজ মিউচুয়াল ফান্ড-১ স্কিম-১ ও ন্যাশনাল পলিমার।