পোশাক শ্রমিকদের জন্য বাশির কর্মশালা

Looks like you've blocked notifications!
শ্রম আইন নিয়ে আয়োজিত কর্মশালায় অংশগ্রহণকারীরা। ছবি : বাশি

পোশাক শ্রমিকদের জন্য শ্রম আইন বিষয়ে এক কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ শ্রম ইনস্টিটিউট (বাশি)। আজ শুক্রবার রাজধানীর মোহাম্মদপুরে দিনব্যাপী ওই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় পাঁচটি কারখানার শ্রমিক এবং তিনটি শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা যোগ দেন। ওই কর্মশালায় শ্রম আইন, ২০০৬ বিষয়ে আলোচনা করা হয়। বেসরকারি সাহায্য সংস্থা এইড ফাউন্ডেশন এতে কারিগরি সহযোগিতা করে। বাশির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

কর্মশালায় শ্রমিকরা জানান, ২০০৬ সালে শ্রম আইন প্রণীত হলেও আজও তাঁরা নানা অনিয়মের শিকার হচ্ছেন। শ্রমিকরা বলেন, এখনো অনেক কারখানায় শ্রমিকদের নিয়োগপত্র এবং সার্ভিস বুক দেওয়া হয় না। শ্রমিকরা ইউনিয়ন গঠনের চেষ্টা করছে বা উদ্যোগ নিতে চলেছে এমনটি জানতে পারলে নিয়োজক শ্রমিকদের বরখাস্ত করছে বলেও দাবি করেন অংশগ্রহণকারী শ্রমিকরা।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাশির পরিচালনা পরিষদের আহ্বায়ক প্রিসিলা রাজ। এতে আরো বক্তব্য দেন শ্রমিক নেতা শহীদুল ইসলাম সবুজ, এইউ ফাউন্ডেশনের প্রশাসনিক সমন্বয়কারী রবিউল আলম এবং জার্মান চিত্রগ্রাহক সিবিলে হফটার।

প্রশিক্ষণের বিভিন্ন পর্বে প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন কোর্সের পরিচালক শামীম ইমাম এবং বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক মুক্তি আন্দোলনের সভাপতি শবনম হাফিজ।

সমাপনী পর্বে সভাপতিত্ব করেন বাশির ট্রাস্টি বোর্ড ও নির্বাহী কমিটির সদস্য গোলাম মুর্শেদ। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র ও প্রয়োজনীয় নোট বিতরণ করা হয়।