ভারত থেকে পেঁয়াজ আমদানির মূল্য বাড়ল

Looks like you've blocked notifications!

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে আরেক দফা দাম বাড়িয়েছে ভারত। প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য ৫৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আজ মঙ্গলবার থেকে নতুন মূল্য কার্যকর করতে প্রজ্ঞাপন জারি করেছে দেশটি। 

এখন থেকে প্রতি কেজি পেঁয়াজ ৫৫ টাকায় আমদানি করতে হবে। গতকাল সোমবারও হিলি স্থলবন্দর দিয়ে ৩৩ হাজার ৫৪০ টাকায় প্রতি টন পেঁয়াজ আমদানি করেছেন ব্যবসায়ীরা। 

পেঁয়াজের দাম দফায় দফায় বাড়ায় বাজারে অস্থির অবস্থা দেখা গেছে। আমদানি করা পেঁয়াজের দাম বাড়ার খবরে একদিনের ব্যবধানে কেজিতে বেড়েছে ৮ থেকে ১০ টাকা। 

ভারতের হিলি কাস্টমস এক্সপোর্টার অ্যান্ড ক্লিয়ারিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি অশোক কুমার মণ্ডল জানান, ভারতের বিভিন্ন রাজ্যে অতিবৃষ্টি ও বন্যার কারণে পেঁয়াজের উৎপাদন মারাত্মক ব্যাহত হয়েছে। এর নেতিবাচক প্রভাব পড়েছে দেশের বাজারে।

হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আবুল কাশেম আজাদ বলেন, ‘গতকাল সোমবার রাতে পেঁয়াজের রপ্তানি বাড়ানোর সিদ্ধান্তটি ভারতের ব্যবসায়ীরা আমাদের মৌখিকভাবে জানিয়েছেন। ফলে হিলি স্থলবন্দর দিয়ে প্রতি টন পেঁয়াজ ৫৫ হজার টাকায় ভারত থেকে আমদানি করতে হবে।’

ব্যবসায়ী এই নেতা আরো জানান, বাজারে দেশি পেঁয়াজ ৬০ টাকা ও ভারতের পেঁয়াজ ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। আমদানি মূল্য বাড়ায় এখন ভারতের পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় কিনতে হবে।