স্বল্প মূলধনি কোম্পানির দামে উল্লম্ফন

Looks like you've blocked notifications!

দেশের শেয়ারবাজারে স্বল্প ও মাঝারি মূলধনি কোম্পানির শেয়ারদরে উল্লম্ফন দেখা গেছে। সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ায় এগিয়ে থাকা কোম্পানির মধ্যে ছয়টি কোম্পানি ছিল স্বল্প মূলধনি।   

বাজারসংশ্লিষ্টদের মতে, বিনিয়োগকারীদের মধ্যে স্বল্প সময়ে মুনাফা তুলে নেওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। পাশাপাশি অনেকে গুজব শুনে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে পুঁজি আটকে ফেলছে। আর প্রাতিষ্ঠানিক ও বড় বিনিয়োগকারীরা লেনদেনে সতর্কতা অবলম্বন করায় শেয়ারবাজারের লেনদেন ও সূচকের উন্নতি হচ্ছে না। খাতভিত্তিক বিনিয়োগের চেয়ে বাছাইকৃত কোম্পানির প্রতি ঝোঁক সৃষ্টি হয়েছে।

ডিএসইতে আজ দাম বাড়ায় এগিয়ে থাকা কোম্পানির তালিকায় শীর্ষে ছিল স্ট্যান্ডার্ড সিরামিক। এর পরিশোধিত মূলধনের পরিমাণ ছয় কোটি ৪৬ লাখ। স্বল্প মূলধনি এ কোম্পানির আজ দাম বেড়েছে ৯ দশমিক ৯৮ শতাংশ বা ৪ টাকা ৬০ পয়সা।

দাম বেশি বাড়ার তালিকায় থাকা মেঘনা পিইটির পরিশোধিত মূলধন ১২ কোটি টাকা, মেঘনা কনডেন্সড মিল্কের ১৬ কোটি টাকা, সমতা লেদারের ১০ কোটি ৩২ লাখ টাকা। এ ছাড়া এ তালিকায় অবস্থান নেওয়া জিল বাংলা সুগার মিলসের ছয় কোটি ও রহিমা ফুডের ২০ কোটি টাকা মূলধন রয়েছে।  

দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে আজ ৩২২টি কোম্পানির ১০ কোটি ৩৫ লাখ ২৫ হাজার ৫৬৮টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। ডিএসইতে মোট লেনদেনের পরিমাণ ৪২১ কোটি ৫৮ লাখ ৭৯ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ১০ কোটি ১৬ লাখ ৬২ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত ছিল ৬১টির দাম।

ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আজ আগের কার্যদিবসের চেয়ে ৭.১৬ পয়েন্ট বেড়ে ৪৮১২.৮২ পয়েন্ট দাঁড়িয়েছে। ডিএস-৩০ মূল্যসূচক ২ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে ১৮৪০.৮৮ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ৩ দশমিক শূন্য ৩ পয়েন্ট বেড়ে ১১৮৬.৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। 

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন হয়েছে ২৯ কোটি ৭৮ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। লেনদেন বেড়েছে দুই কোটি ৪৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ৯৯টির ও অপরিবর্তিত ছিল ৪১টির দাম। সিএসইর সার্বিক সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট।  

ডিএসইতে লেনদেনে টাকার পরিমাণে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : স্কয়ার ফার্মা, ইসলামী ব্যাংক, তিতাস গ্যাস, শাহজিবাজার পাওয়ার, লাফার্জ সুরমা, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন, ইউনাইডেট কমার্শিয়াল ব্যাংক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন ও ফার কেমিক্যালস।

দাম বাড়ায় এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : স্টান্ডার্ড সিরামিক, মেঘনা পিইটি, মেঘনা কনডেন্সড মিল্ক, সমতা লেদার, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, দ্বিতীয় আইসিবি, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, এলআর গ্লোবাল প্রথম মিউচুয়াল ফান্ড, জিল বাংলা সুগার মিলস ও রহিমা ফুড।

বেশি দাম হারানো ১০টি কোম্পানি হলো : ইস্টার্ন লুব্রিক্যান্টস, নর্দার্ন ইন্স্যুরেন্স, ঢাকা ডায়িং, অ্যাপেক্স ফুড, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, জাহিন টেক্সটাইল, ন্যাশনাল টি, মডার্ন ডায়িং, অ্যাপেক্স ট্যানারি ও ন্যাশনাল পলিমার।