শেয়ারদর অনুকূলে থাকায় ক্রয়াদেশ বেড়েছে

Looks like you've blocked notifications!

শেয়ারবাজারে দীর্ঘ নিম্নগামী প্রবণতার পর বেশির ভাগ শেয়ারের দর কমেছে। দাম অনুকূলে থাকায় বিনিয়োগকারীরা শেয়ার কেনার পরিমাণ বাড়িয়েছেন। এতে দেশের উভয় শেয়ারবাজারে আজ মঙ্গলবার লেনদেন ও সূচক বেড়েছে।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বেলা ১২টা পর্যন্ত শেয়ার বিক্রির চাপ বাড়ে। তবে পরবর্তী সময়ে ক্রয়াদেশ বাড়ায় লেনদেন শেষে সূচক ঊর্ধ্বমুখী থাকে। 
ডিএসইতে আজ মোট ৩০৫টি কোম্পানির ছয় কোটি দুই লাখ ১৪ হাজার ৪২টি সিকিউরিটি লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ২১৫ কোটি ১৭ লাখ ৬৪ হাজার ৩৪০ টাকা, যা আগের দিনের চেয়ে ১০ কোটি ৮১ লাখ টাকা বেশি।    
ডিএসই ব্রড ইনডেক্স ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ৪৮.৭৭ পয়েন্ট বেড়ে ৪৭৫৭.১০ পয়েন্ট দাঁড়িয়েছে। ডিএসই-৩০ মূল্যসূচক ১৯.১৭ পয়েন্ট বেড়ে ১৭৫৫.৫৩ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ১৩.৬৫ পয়েন্ট বেড়ে ১১২৪.১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩০৫টি সিকিউরিটির মধ্যে দাম বেড়েছে ২০৯টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত ছিল ৩৪টির।  
অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন হয়েছে ২১ কোটি ৫১ লাখ টাকা, যা আগের কার্যদিবস ছিল ২০ কোটি ২৯ লাখ টাকা। লেনদেন হওয়া মোট ২৩০টি সিকিউরিটির মধ্যে দাম বেড়েছে ১৫১টির, কমেছে ৫৬টির ও অপরিবর্তিত ছিল ২৩টির। সিএসইর সার্বিক সূচক আজ ১১৭ পয়েন্ট বেড়েছে। 
ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনে এগিয়ে থাকা ১০টি সিকিউরিটি হলো- সিএনএ টেক্সটাইল, জিএসপি ফাইন্যান্স, গ্রামীণফোন, সামিট অ্যালায়েন্স, আইডিএলসি, সাইফ পাওয়ারটেক, লাফার্জ সুরমা সিমেন্ট, সিভিওপিআরএল, ওয়েস্টার্ন মেরিন ও অগ্নি সিস্টেমস। 
দর বাড়ায় এগিয়ে থাকা ১০টি সিকিউরিটি  হলো- পিএফ প্রথম মি. ফা., বিডি থাই, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সামিট অ্যালায়েন্স, কাশেম ড্রাইসেল, আরএকে সিরামিকস, বেঙ্গল উইন্ডসর, বিবিএস, ঢাকা ডায়িং ও মুন্নু স্টাফলার।
অন্যদিকে বেশি দাম কমা ১০টি সিকিউরিটি হলো- জেমিনি সি ফুড, ফারইস্ট ফাইন্যান্স, বিডিএইচ ১ম মি. ফা., জিএসপি ফাইন্যান্স, রেকিট বেনকিজার, এফবিএম আইএফ, সিএনএ টেক্সটাইল, নর্দার্ন জুট, ন্যাশনাল ফিড ও ইবিএল এনআরবি মি. ফান্ড।