১৯ কার্যদিবসে ডিএসইর প্রধান সূচক হারাল ২৭৭ পয়েন্ট

Looks like you've blocked notifications!

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স চলতি মাসের ১৯ কার্যদিবসে হারিয়েছে ২৭৭ দশমিক ৫৯ পয়েন্ট। আজ বুধবার এ সূচকের ৯ দশমিক ৯৬ পয়েন্ট কমেছে। আর ডিএস-৩০ সূচক ৪ দশমিক ৮৫ পয়েন্ট ও ডিএসই শরিয়াহ সূচক ৪ দশমিক ৪৩ পয়েন্ট কমেছে।

ডিএসইতে আজ ৩১৫টি কোম্পানির আট কোটি নয় লাখ ৮৫ হাজার ৬০১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ২৬২ কোটি ৫৬ লাখ ১৯ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৩৪ কোটি ৪৯ লাখ ৮৭ হাজার টাকা কম। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ১৬০টির ও অপরিবর্তিত ছিল ৪৭টির দাম।

দেশের রপ্তানি খাতের একের পর এক ছন্দপতন হওয়ায় শেয়ারবাজারে তার নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন বাজারসংশ্লিষ্টরা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ২২ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে চার কোটি ৩৪ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮০টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত ছিল ৩৫টির দাম।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : সিঙ্গার বাংলাদেশ, লাফার্জ সুরমা, কেডিএস অ্যাকসেসরিজ লিমিটেড, ইউনাইটেড এয়ার, সিভিও পিআরএল, শাহজিবাজার পাওয়ার, মিরাকল ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।  

দাম বাড়ায় এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : ডেল্টা স্পিনিং, আনলিমা ইয়ার্ন, দেশ গার্মেন্টস, স্ট্যান্ডার্ড সিরামিক, জুট স্পিনার্স, সমতা লেদার, নিটোল ইন্স্যুরেন্স, এমবিএল প্রথম মিউচুয়াল ফান্ড, শইনপুকুর সিরামিকস ও কেঅ্যান্ডকিউ।

বেশি দাম হারানো ১০টি কোম্পানি হলো : ইমাম বাটন, ফার কেমিক্যাল, বেঙ্গল উইন্ডসর, লিবরা ইনফিউশন, নিটোল ইন্স্যুরেন্স, আজিজ পাইপস, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড।