ফের ৪০০ কোটি টাকার ঘরে ডিএসইর লেনদেন

Looks like you've blocked notifications!

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ১১ কার্যদিবস পর ৪০০ কোটি টাকার ঘরে পৌঁছেছে। আজ সোমবার লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৬৪ লাখ টাকা। এর আগে ২৯ অক্টোবর ৪৫৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে আজ ৭৬ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৪২টির, কমেছে ৫৫টির ও অপরিবর্তিত ছিল ২০টির দাম। মোট লেনদেনের পরিমাণ ৪১৫ কোটি ৬৪ লাখ ২০ হাজার টাকা, যা আগের দিনের চেয়ে ১৯৪ কোটি টাকা।  

বাজারসংশ্লিষ্টদের মতে, ব্যাংকের বাড়তি বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়ানোর খবরে বিনিয়োগকারীদের মধ্যে উদ্দীপনা সৃষ্টি হয়েছে। এতে লেনদেন বেড়েছে।

ডিএসই ব্রড ইনডেক্স (ড্সিইএক্স) আজ আগের কার্যদিবসের চেয়ে ৫১.৬০ পয়েন্ট বেড়ে ৪৪৭৫.৮১, ডিএস-৩০ মূল্যসূচক ১২.৯৬ পয়েন্ট বেড়ে ১৬৯৯.৩৬ ও ডিএসইএস শরিয়াহ সূচক ১৩.১০ পয়েন্ট বেড়ে ১০৭৮.৪০ পয়েন্টে দাঁড়িয়েছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন হয়েছে ২৫ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে আট কোটি ৮০ হাজার টাকা। আজ সিএসইর সব ধরনের সূচকে ছিল ঊর্ধ্বগামী প্রবণতা।  সার্বিক সূচক বেড়েছে ১৩৪পয়েন্ট।  

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : ইফাদ অটোস, বেক্সিমকো লিমিটেড, কেডিএস অ্যাকসেসরিজ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সাইফ পাওয়ার, তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা, কাশেম ড্রাইসেল, শাহজিবাজার পাওয়ার ও বেক্সিমকো ফার্মা।

দাম বাড়ায় এগিয়ে থাকা ১০ কোম্পানি হলো : শাহজিবাজার পাওয়ার, এটলাস বাংলা, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, ইন্টারন্যাশনাল লিজিং, মেঘনা সিমেন্ট, জনতা ইন্স্যুরেন্স, ফিনিক্স ফাইন্যান্স, বিচ হ্যাচারি, ইসলামিক ফাইন্যান্স ও জাহিন স্পিনিং।

বেশি দাম হারানো ১০টি কোম্পানি হলো : ইফাদ অটোস, আরএসআরএম স্টিল, সিভিওপিআরএল, প্যারামাউন্ট টেক্সটাইল, শ্যামপুর সুগার, স্ট্যান্ডার্ড সিরামিকস, অ্যারামিট লিমিটেড, মাইডাস ফাইন্যান্স, সোনালী আঁশ ও ইউনাইটেড ইন্স্যুরেন্স।