রেমিট্যান্স সেবাদানে চালু হলো ‘টেরা কানেক্ট’

Looks like you've blocked notifications!

‘টেরা কানেক্ট’ নামে একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস চালু করেছে মোবাইলভিত্তিক আন্তর্জাতিক রেমিট্যান্স সরবরাহের নেটওয়ার্ক টেরা। এতে মোবাইল ওয়ালেটের মাধ্যমে রেমিট্যান্স সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো সাশ্রয়ী মূল্যে আন্তর্জাতিক রেমিট্যান্স সেবা দিতে পারবে। পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্তে এই সেবা প্রসারিত করা যাবে। কোম্পানির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশে রেমিট্যান্স ওয়ালেটের মূল্য প্রায় দেড় হাজার কোটি মার্কিন ডলার। প্রতিবছর ৮০ লাখের বেশি প্রবাসী বাংলাদেশি প্রায় ১০ কোটি বারের বেশি রেমিট্যান্স লেনদেন করে থাকেন। আন্তর্জাতিক রেমিট্যান্স ট্রাফিক হিসেবে মোবাইলের ব্যবহার ২ শতাংশেরও কম। বর্তমানে যেসব মোবাইল ওয়ালেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান আন্তর্জাতিক রেমিট্যান্স আদান-প্রদানে সহায়তা করে থাকে, তাদের অনেকে একক মালিকানায়, আবার অনেকে মোবাইল অপারেটরদের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির ভিত্তিতে এ সেবা দিয়ে থাকে। এই প্রচলিত মডেলগুলো বেশ জটিল, অকার্যকর এবং দীর্ঘমেয়াদি চুক্তির ফলে রাজস্ব আয় বিলম্বিত হয়।

সম্প্রতি মানসম্মত নির্দিষ্ট মালিকানা পদ্ধতির কারণে একটি নতুন অংশীদারকে অন্তর্ভুক্ত করতে ১২ থেকে ২৪ সপ্তাহ পর্যন্ত সময় লাগে। একটি নতুন অংশীদারকে নেটওয়ার্কে অন্তর্ভুক্ত করে, তার লেনদেন চালু করতে অনেক কারিগরি এবং বাণিজ্যিক শর্ত, যেমন—লেনদেনের জন্য বার্তার ধরন, ব্যবসায়িক বিধিবিধান, পরিচালনা এবং পরিচালনাকারী দেশের নিয়ন্ত্রণ মান, ক্লিয়ারিং এবং রিপোর্টিং মডেল কী হবে, তা আগেই নির্ধারণ করতে হয়। অন্যদিকে, অধিক রেমিট্যান্স গ্রহণকারী দেশগুলোতে অংশীদার অন্তর্ভুক্তি-সংক্রান্ত দ্বিপক্ষীয় চুক্তি করা বেশ জটিল।

টেরা নেটওয়ার্ক যেকোনো মোবাইল ওয়ালেট অ্যাকাউন্ট থেকে এপিআই যোগাযোগে রেমিট্যান্সের সরবরাহকারীদের জন্য টাকা পাঠানো ও গ্রহণের সুযোগ দেয়। টেরা কানেক্ট এপিআই সুইট টি রেমিট্যান্স সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে একটি মাত্র অ্যাকসেস পয়েন্ট দিয়ে টেরা নেটওয়ার্কে প্রবেশের সুযোগ করে দেয়। আর এর মাধ্যমে বিশ্বের যেকোনো মোবাইল ওয়ালেটে অর্থ আদান-প্রদান করা সম্ভব হয়।

‘টেরা কানেক্ট’ দ্রুততম সময়ে ও কম খরচে যেকোনো অংশীদারকে সংযুক্ত করতে সহায়তা করে বলে এটি একটি মোবাইল রেমিট্যান্স সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের রাজস্ব আয়ের সময় বাঁচায়। প্রান্তিক ব্যবহারকারীকে মাত্র একটি বার্তা প্রদানের মাধ্যমে খুব দ্রুত ও সহজেই এবং কম খরচে অর্থ আদান-প্রদান করতে পারেন।

টেরার প্রতিষ্ঠাতা ও সিইও আমবার সুর বলেন, আন্তর্জাতিক রেমিট্যান্সের প্রবৃদ্ধিতে মোবাইল ঢেউ মাত্র শুরু হয়েছে। ক্রমবর্ধমান মোবাইল ওয়ালেট সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো তাদের ব্যবসা প্রসারের অংশ হিসেবে সর্বনিম্ন আন্তর্জাতিক পেমেন্ট নেটওয়ার্ক খুলতে প্রস্তুত।