প্রথমবারের মতো ব্যাংকিং মেলা শুরু আজ

Looks like you've blocked notifications!
ব্যাংকিং মেলা সম্পর্কে জানাতে সোমবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর হলে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরুপাক্ষ পাল। ছবি : নিউজ রুম ফটো

‘একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে’ স্লোগান নিয়ে দেশে প্রথমবারের মতো ব্যাংকিং মেলা শুরু করছে বাংলাদেশ ব্যাংক। রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে আজ মঙ্গলবার সকাল ১০টায় এ মেলার উদ্বোধন করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

সোমবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরুপাক্ষ পাল। ২৪ নভেম্বর মেলা শুরু হয়ে চলবে ২৮ নভেম্বর পর্যন্ত।

মেলার আয়োজন নিয়ে বিরুপাক্ষ পাল বলেন, ‘এরই মধ্যে আমরা মেলার সব প্রস্তুতি শেষ করেছি। আটটি লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে আমরা প্রথমবারের মতো এ মেলার আয়োজন করতে যাচ্ছি। এর মধ্যে পণ্য ও ব্যাংকিং সেবা সম্পর্কে সচেতনতা সৃষ্টি, আর্থিক শিক্ষা কার্যক্রমকে তুলে ধরা, ব্যাংকিং পণ্য-সেবাকে সাধারণ মানুষের দোড়গোড়ায় পৌঁছানোর পাশাপাশি ব্যাংকিং খাতকে একটি সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে উপস্থাপন করা হবে। তরুণ ও যুবসমাজকে ব্যাংকমুখী করা, বৃহত্তর আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করা এবং বাংলাদেশ ব্যাংকের আর্থিক শিক্ষা কার্যক্রমকে জাতীয় পর্যায়ে তুলে ধরা হবে মেলায়।’

বাংলাদেশের ব্যাংকের এ কর্মকর্তা আরো জানান, ব্যাংকিং সুবিধার বাইরে থাকা বিশাল জনগোষ্ঠীকে ব্যাংকিং খাতের সঙ্গে নতুনভাবে পরিচয় করিয়ে দেওয়াই হবে এ মেলার মূল লক্ষ্য। আগামী দিনের নতুন প্রজন্ম ও ব্যবসায়ীদের উৎসাহিত করতে নেওয়া পদক্ষেপের একটি অংশ হিসেবে এ মেলার আয়োজন। যা থেকে আমরা ভালো একটি দীর্ঘ মেয়াদি সাড়া পাব বলে আশা রাখি।

দেশের ৫৬টি ব্যাংকের প্রতিটির জন্য একটি স্টল থাকবে এ মেলায়। এ ছাড়া বাংলাদেশ ব্যাংক, ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত তথ্য-প্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং আর্থিক প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ থাকবে বেশ কয়েকটি বড় প্যাভিলিয়ন।

মেলায় আগত দর্শনার্থীদের ব্যাংকিং সেক্টর সম্পর্কে ধারণা দিতে থাকবে বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার, ওয়ার্কশপ, গোলটেবিল আলোচনাসহ থাকছে নানা আয়োজন। পাঁচদিনব্যাপী এ মেলায় প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য থাকছে ব্যাংকিং পণ্য ও সেবা সম্পর্কে লোকজ গান-নাটিকাসহ বিনোদনেরও ব্যবস্থা।

মেলার বিভিন্ন অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা, বিশিষ্ট অর্থনীতিবিদ, গবেষক, বিভিন্ন ব্যাংকের সিনিয়র কর্মকর্তা, ব্যবসায়ী নেতাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবরা আলোচক ও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত। মেলায় দর্শনার্থীদের প্রবেশ উন্মুক্ত থাকবে।