২০১৬ সালে ২৪.৬ লাখ টন জ্বালানি তেল আমদানি করা হবে

Looks like you've blocked notifications!

২০১৬ সালে মোট ২৪ লাখ ৬০ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল (গ্যাস অয়েল) আমদানি করবে বাংলাদেশ। আগামী বছরের প্রথম অর্ধবার্ষিকে কম খরচে জ্বালানি আমদানি করতে এরই মধ্যে ১৪টি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে গত বৃহস্পতিবার বলা হয়েছে, ২০১৫ সালের প্রথম অর্ধবার্ষিকে (জানুয়ারি-জুন) গড়ে ব্যারেলপ্রতি প্রিমিয়াম (অগ্রিম) ছিল ৪ দশমিক ৪৯ ডলার বা ৩৫৯ টাকা। তবে আগামী বছরের এ ছয় মাসের জন্য মধ্যপ্রাচ্য থেকে জ্বালানি আনতে ব্যারেলপ্রতি ৪ দশমিক ৪ ডলার বা ৩৫২ টাকা প্রিমিয়াম দেওয়া হবে। এ বিষয়ে দুটি কোম্পানি সূত্রে জানা গেছে।

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিপিসি ২৪ লাখ ৬০ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে। কুয়েত পেট্রোলিয়াম করপোরেশনের (কেপিসি) কাছ থেকে আমদানি করা ১০ লাখ টন জ্বালানির সাথে দুই হাজার পিপিএম (পার্টস পার মিলিয়ন) সালফার থাকবে। আর বাকি ১৪ লাখ ৬০ হাজার টন জ্বালানিতে আন্তর্জাতিক তেল পরিশোধনের ধরন অনুযায়ী ৫০০ পিপিএম সালফার থাকবে।

২০১৫ সালে ২৬ লাখ টন জ্বলানি তেল আমদানি করা হয়। এ হিসেবে প্রতিদিন ৫৩ হাজার ব্যারেল জ্বলানি আনা হয়েছে।

এদিকে বিমানের জ্বালানি আমদানি করতে প্রতি ব্যারেলে ৪৩২ টাকা প্রিমিয়াম দিতে চুক্তি করেছে বিপিসি। চলতি বছর  বিমানের জ্বালানি আমদানি করতে ৪৩৯ টাকা প্রিমিয়াম দিতে হয়। আগামী বছর তিন লাখ ২০ হাজার টন বিমানের জ্বালানি আমদানি করা হবে।