দর সংশোধনের ধারায় শেয়ারবাজার

Looks like you've blocked notifications!

দেশের শেয়ারবাজার গত দুই কার্যদিবস দর সংশোধনের ধারায় রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক এ সময় কমেছে ৬১ পয়েন্টের বেশি। এর মধ্যে আজ মঙ্গলবার কমেছে ১৪ পয়েন্ট।   

ডিএসইতে আজ ৩১৭টি কোম্পানির নয় কোটি ৪৩ লাখ ৭০ হাজার ৩৮০টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৩৯৮ কোটি আট লাখ সাত টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৫৮ কোটি ৪২ লাখ ৪৩ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ১৬৩টির ও অপরিবর্তিত ছিল ৫১টির দাম।

ডিএসই ব্রড ইনডেক্স (ড্সিইএক্স) আজ আগের কার্যদিবসের চেয়ে ১৪.৫৬ পয়েন্ট কমে ৪৫৯৩.৪৮, ডিএস-৩০ মূল্যসূচক ৭ পয়েন্ট কমে ১৭৪৯.২৪ ও ডিএসইএস শরিয়াহ সূচক ৩.৯৪ পয়েন্ট কমে ১১০৬.৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৩০ কোটি ১৪ লাখ ৫৯ হাজার টাকার শেয়ার ও মিউচুাল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ১২২টির ও অপরিবর্তিত ছিল ৩৬টির। সিএসইর সার্বিক সূচক ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪০২৪.৭৪ পয়েন্ট।   

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : বিএসআরএম স্টিল, ডেল্টা লাইফ, কাশেম ড্রাইসেল, স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, ইফাদ অটোস, সাইফ পাওয়ার, কেডিএস অ্যাকসেসরিজ, কেয়া কসমেটিকস ও এমআই সিমেন্ট।

দাম বাড়ায় এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : ইসলামী ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস, কাশেম ড্রাইসেল, তসরিফা, ডেল্টা লাইফ, জিকিউ বলপেন, স্ট্যান্ডার্ড সিরামিকস, গ্লোবাল হেভি কেমিক্যাল, প্রাইম লাইফ ও দেশ গার্মেন্টস।

বেশি দাম হারানো ১০টি কোম্পানি হলো : ইউনাইটেড এয়ার, মডার্ন ডায়িং, বিডি অটোকারস, অ্যাপেক্স স্পিনিং, শাহজিবাজার পাওয়ার, গ্লোবাল ইন্স্যুরেন্স, জিল বাংলা, বিএসআরএম স্টিল, অগ্নি সিস্টেমস ও সায়হাম টেক্সটাইল।