এসএমই খাতে ঋণ বিতরণের নতুন পরিকল্পনা

Looks like you've blocked notifications!
এনটিভির পুরোনো ছবি

চলতি বছর ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে এক লাখ ১৩ হাজার ৫০৩ কোটি  ৪৩ লাখ টাকার ঋণ বিতরণে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এটা ২০১৫ সালের চেয়ে ৮ দশমিক ৫৩ শতাংশ বেশি। সারা দেশে বিদ্যমান ৮৭টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে এ ঋণ বিতরণ করা হবে।

আজ বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশ্যাল প্রোগ্রামস বিভাগের নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্ত এসব তথ্য জানান।

২০১৫ সালের ঋণ বিতরণের পরিসংখ্যান তুলে ধরে নির্মল চন্দ্র ভক্ত বলেন, ২০১৫ সালে এসএমই খাতে বার্ষিক ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা ছিল এক লাখ চার হাজার ৫৮৬ কোটি টাকা। এর বিপরীতে সাত লাখ ২৪ হাজার ৯০৩ জন উদ্যোক্তার মাঝে এক লাখ ১৫ হাজার ৮৭০ কোটি টাকা বিতরণ করা হয়েছে। যা বার্ষিক লক্ষ্যমাত্রার চেয়ে ১০ দশমিক ৭৯ শতাংশ বেশি।

এসব ঋণের মধ্যে ২০১৫ সালে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ১২ হাজার ৫৩ কোটি টাকা। এর বিপরীতে ঋণ বিতরণ করা হয়েছে ১০ হাজার ৬১০ কোটি টাকা। বিশেষায়িত ব্যাংকের এক হাজার ৬০০ কোটি টাকার ঋণ বিতরণের লক্ষ্যমাত্রার বিপরীতে বিতরণ হয়েছে ৭১৮ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার তুলনায় ৪৪ দশমিক ৯২ শতাংশ কম।

এ ছাড়া নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান মোট ১১ হাজার এক লাখ ১৫ হাজার ৮৭০ কোটি টাকার ঋণ বিতরণ করেছে। যা লক্ষ্যমাত্রার তুলনায় ১১০ দশমিক ৭৯ শতাংশ বেশি। বেসরকারি খাতের ব্যাংকগুলোর ৪৫ হাজার ৭৬০ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে ৫১ হাজার ৮৯৫ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় জানান, বড় ঋণগ্রহীতার চেয়ে ক্ষুদ্র ও মাঝারি খাতের ঋণ ফেরতের প্রবণতা ভালো। তাই এসএমই খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণ বিতরণে বেশি আগ্রহ দেখাচ্ছে। যার ফলে গত বছর দেশে বিরাজমান অস্থিতিশীল পরিস্থিতির মধ্যেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কাঙ্ক্ষিত অর্থায়ন করছে। ২০১৫ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য নির্ধারিত এক লাখ চার হাজার ৫৮৬ কোটি ৪৯ লাখ টাকার ঋণ বিতরণের লক্ষ্যমাত্রার চেয়ে  ১০ দশমিক  ৭৯ শতাংশ বেশি পূরণ হয়েছে।