ডিএসইতে সূচক কমলেও লেনদেন বেড়েছে

Looks like you've blocked notifications!

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ মঙ্গলবার মূল্যসূচক কমলেও লেনদেন বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থা দেখা যায়।      

ডিএসইতে আজ ৩২১টি কোম্পানির ১১ কোটি ২১ লাখ ৩১ হাজার ৯৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৪৬০ কোটি ৮১ লাখ ১১ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১৫ কোটি ছয় লাখ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩২টির, কমেছে ১২৬টির ও অপরিবর্তিত ছিল ৬৩টির দাম।

ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএস) আজ আগের কার্যদিবসের চেয়ে ৬.১৮ পয়েন্ট কমে ৪৫৭৮.৮৫, ডিএস-৩০ মূল্যসূচক ৮ দশমিক ৭ পয়েন্ট কমে ১৭৫২.৭২ ও ডিএসইএস শরিয়াহ সূচক ৫.৬৯ পয়েন্ট কমে ১১১৮.৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে আজ ২৭ কোটি ৮৬ লাখ ২৪ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ৮৫টির ও অপরিবর্তিত ছিল ৫০টির। সিএসইর সার্বিক সূচক ২.৮৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪১৩৫.০৭ পয়েন্টে।   

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : বিএসআরএম লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, আমিন ফিড, বেক্সিমকো ফার্মা, এএফসি অ্যাগ্রো, স্কয়ার ফার্মা, প্রিমিয়ার সিমেন্ট, ইফাদ অটোস, সামিট অ্যালায়েন্স পোর্ট ও অ্যাক্টিভ ফাইন।

দাম বাড়ায় এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : রিলায়েন্স ইন্স্যুরেন্স, ফারইস্ট লাইফ, আমান ফিড, ফু-ওয়াং সিরামিক, সোনার বাংলা ইন্স্যুরেন্স, এস আলম কোল্ড রোল্ড স্টিল, রূপালী লাইফ, আইটি কনসালট্যান্টস, অলটেক্স ও সিএমসি কামাল।

বেশি দাম হারানো ১০টি কোম্পানি হলো : জিল বাংলা সুগার, শ্যামপুর সুগার, লিবরা ইনফিউশন, জেমিনি সি ফুড, সপ্তম আইসিবি, পদ্মা লাইফ, বিএসআরএম লিমিটেড, যমুনা ব্যাংক, অ্যারামিট লিমিটেড ও ইনফরমেশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড।